ইউরোপ পুড়ছে তাপদাহে। গত মঙ্গলবার লন্ডনের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ইউরোপের বিভিন্ন শহরে প্রায় প্রতিদিনই এখন ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাচ্ছে তাপমাত্রা। অতিরিক্ত গরমের কারণে ইউরোপ, যুক্তরাষ্ট্র ও জাপানের ব্যবহারকারীদের গেমিং কনসোল 'সুইচ' চালু করতে নিষেধ করেছে নির্মাতা নিনটেন্ডো।

প্রতিষ্ঠানটি এক টুইটবার্তায় জানিয়েছে, গরম কোনো জায়গায় নিনটেন্ডো সুইচ ব্যবহূত হলে এর মূল ইউনিটের তাপমাত্রা বাড়ার শঙ্কা রয়েছে। ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় কনসোলটিতে গেম খেললে অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। বিশেষ করে চার্জিং এবং গেম খেলার সময় এটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে।

এদিকে জাপানের ব্যবহারকারীদের জন্য কোম্পানির বিবৃতি হচ্ছে- 'সুইচ', 'সুইচ লাইট' ও 'সুইচ ওলেড' অতিরিক্ত গরম হওয়ার শঙ্কা রয়েছে। ফলে গরমে এ ডিভাইস না খোলার পরামর্শ দিয়েছে নিনটেন্ডো। ধারণা করা হচ্ছে, গেমিং কনসোল অতিরিক্ত গরমে বিস্ম্ফোরিত হওয়ার শঙ্কায় এমন নির্দেশনা দিয়েছে কোম্পানিটি। অতিরিক্ত গরমে বিস্ম্ফোরিত হলেও কনসোলটি স্পর্শ করলে ত্বক পুড়ে যাওয়ার অনুভূতি হতে পারে। তবে এ বিষয়ে গণমাধ্যমের কাছে সরাসরি নিনটেন্ডো কিছু বলেনি। মূলত ইউরোপে অতিরিক্ত তাপমাত্রার কারণে ফ্রান্স এবং স্পেনে দাবানল ছড়িয়ে পড়েছে। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ তাপমাত্রার মধ্য দিয়ে যাচ্ছে জাপান। মূলত সব ধরনের ঝুঁকি এড়াতে আপাতত সুইচ ব্যবহার থেকে বিরত থাকতে বলেছে নির্মাত নিনটেন্ডো।