কয়েক দফা ব্যর্থতার পর গত বুধবার সফলভাবে উৎক্ষেপণ হয়েছে চন্দ্র অভিযানে 'আর্টেমিস-১'। এসএলএস রকেটে করে চন্দ্র অভিমুখে যাত্রা শুরু করে মহাকাশযান 'ওরিয়ন'। এসএলএস রকেট ওরিয়নকে মহাকাশে পাঠিয়ে দিয়ে ফিরে এসেছে পৃথিবীতে। ওরিয়ন আপন গতিতে ধাবিত হচ্ছে চাঁদের পথে।

ক্রমেই ওরিয়নের সঙ্গে পৃথিবীর দূরত্ব বাড়ছে, কমছে চাঁদের। ওরিয়ন ঠিক পৃথিবী থেকে কতটা দূরত্ব অতিক্রম করল, এই মুহূর্তে সেটি কোথায় অবস্থান করছে; তা চাইলে লাইভ দেখতে পারবেন আপনিও। এ জন্য প্রয়োজন হবে ইন্টারনেট যুক্ত ডিভাইস। ওরিয়নের এই মহাযাত্রা দেখাচ্ছে নাসার 'আর্টেমিস রিয়েল টাইম অরবিট ওয়েবসাইট (অ্যারো)'। ওয়েবসাইটেই মিলছে ওরিয়নের গতিবিধি সম্পর্কিত তাৎক্ষণিক নানা তথ্য।

মূলত ওরিয়ন তার নিজস্ব ক্যামেরায় ধারণ করা তথ্য ও ভিডিও পাঠাচ্ছে নাসার কন্ট্রোল সিস্টেমে। নাসা সেটি লাইভ প্রচার করছে। ওয়েবসাইটের সূত্র মতে, ঘণ্টায় প্রায় ৩ হাজার মাইল গতিতে ছুটে চলছে ওরিয়ন। নাসা জানাচ্ছে, সফলভাবে উৎক্ষেপণের এক মিনিট পরই তথ্য পাঠানো শুরু করেছে ওরিয়ন এবং এটি অব্যাহত থাকবে।

এদিকে ওরিয়ন শুধু চাঁদ নয়, চাঁদ থেকে আরও ৪০ হাজার মাইল দূর পর্যন্ত যাবে। এ মিশনের মাধ্যমে নাসা চাঁদের আবহাওয়া, পরিবেশ এবং মাটির পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। এভাবে একাধিক মিশনের মাধ্যমে চাঁদ সম্পর্কিত পুরোপুরি ধারণা পাওয়ার পর চন্দ্র অভিযানে মানুষ পাঠাবে নাসা। হ প্রযুক্তি প্রতিদিন ডেস্ক