ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

প্রতিবন্ধী ব্যক্তিরাও পরিশ্রমী

প্রতিবন্ধী ব্যক্তিরাও পরিশ্রমী

.

 কবির হাসান

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪ | ২৩:১৩

প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে ক্ষমতায়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে রাজধানী ঢাকায় চাকরি মেলার আয়োজন করে আইসিটি বিভাগ। ঢাকার আগারগাঁওয়ে এনজিওবিষয়ক ব্যুরোর অফিস ভবনে মেলার সূচনা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
প্রতিমন্ত্রী পলক বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা পরিশ্রমী। সুস্থ-স্বাভাবিক তরুণ-তরুণীর চেয়ে প্রতিবন্ধীরা বেশি মনোযোগ দিয়ে দায়িত্বশীলতার সঙ্গে কর্মক্ষেত্রে সেবা দিয়ে থাকে। প্রতিবন্ধীরা আমাদের ভাইবোন। তাদের সুযোগ দিতে হবে। প্রতিবন্ধীরা তাদের শ্রম, মেধা ও দায়িত্বশীলতা দিয়ে অন্যদের চেয়ে কর্মক্ষেত্রে বেশি এগিয়ে থাকবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিওবিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. সাইদুর রহমান ও সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, বিসিসি প্রশিক্ষণ ও উন্নয়ন বিভাগের পরিচালক মো. গোলাম সারওয়ার ও বিসিসি নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। প্রতিবন্ধীরা ঘরে বসেই দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ নিতে পারেন। সে জন্য এম্পোরিয়া (emporia.bcc.gov.bd) পোর্টালের কথা উল্লেখ করেন বক্তারা।

আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন বলেন, মানুষ ইচ্ছাকৃতভাবে প্রতিবন্ধী হয় না। এটি প্রকৃতি প্রদত্ত। প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। পিছিয়ে পড়া ব্যক্তিদের অবশ্যই সমাজে অন্তর্ভুক্ত করতে হবে। বাংলাদেশের সংবিধানেও তাদের বিষয়টি অন্তর্ভুক্ত।
 

আরও পড়ুন

×