শীর্ষ চিপ নির্মাতা কোম্পানি ইন্টেল করপোরেশনের চেয়ারম্যানের দায়িত্ব ছাড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ওমর ইশরাক। গত সোমবার পদত্যাগের পর তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন বোর্ড পরিচালক ফ্রাঙ্ক ইয়েরি। চেয়ারম্যানের দায়িত্ব ছাড়লেও ইন্টেলের বোর্ডে স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।
২০২০ সালে ইন্টেল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হন ড. ওমর ইশরাক। এর আগে ২০১৭ সালের মার্চ থেকে ইন্টেলের পরিচালনা পর্ষদেও সদস্য ছিলেন তিনি।

বর্ণাঢ্য ক্যারিয়ারে স্বাস্থ্যবিষয়ক ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান মেডট্রোনিকের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রায় ৯ বছর দায়িত্ব পালন করেন ইশরাক। এরপর যোগ দেন ইন্টেলে। ঢাকার সেন্ট যোসেফ স্কুলের শিক্ষার্থী ওমর ইশরাক লন্ডনের কিংস কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পিএইচডি করেন। তিনি এশিয়া সোসাইটির বোর্ড অব ট্রাস্টির একজন সদস্য। ওমর ইশরাকের পদত্যাগের খবর নিশ্চিত করে ইন্টেলের প্রধান নির্বাহী প্যাট গেলসিঙ্গার বলেন, 'প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ইন্টেলে আমাকে ফিরিয়ে আনার ক্ষেত্রে তিনি অন্যতম শীর্ষ ছিলেন।' ইন্টেলকে ঢেলে সাজাতে ২০২১ সালে কোম্পানির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পান গেলসিঙ্গার। ক্লাউড কম্পিউটিং প্রতিষ্ঠান 'ভিএমওয়্যার' থেকে ইন্টেলের প্রধান নির্বাহী হিসেবে নিয়ে আসা হয় গেলসিঙ্গারকে।