ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

ময়মনসিংহ বিভাগে নিক্স সেবা

ময়মনসিংহ বিভাগে নিক্স সেবা

ময়মনসিংহ বিভাগে নিক্স সেবা উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

   সাব্বিন হাসান

প্রকাশ: ১৪ মে ২০২৪ | ২২:৫৯ | আপডেট: ১৫ মে ২০২৪ | ২০:৩৩

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) উদ্যোগে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ইন্টারনেট এক্সচেঞ্জ ট্রাস্ট (আইএসপিএবি-নিক্স) গঠনে অনুমোদন পেয়েছে।

সারাদেশে দ্রুতগতির নিরবচ্ছিন্ন ও সুরক্ষিত এবং স্বল্পমূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দিতে আইএসপিএবি-নিক্স প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের ইন্টারনেট অবকাঠামো ও ডিজিটাল ইকোসিস্টেমে বাড়তি সুবিধা নিশ্চিত করবে।

আইএসপিএবি-নিক্স বাংলাদেশের মধ্যে মানোন্নত ইন্টারনেট সেবা ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে কেন্দ্রীয় হাব হিসেবে কাজ করছে। বাংলাদেশে সব নিক্স ৩০০ জিবি লোকাল ব্যান্ডউইথ বিনিময় করে। যার মধ্যে আইএসপিএবি-নিক্স ১০০ জিবি, বিডিআইক্স ১০০ জিবি অন্য সব আইক্স মিলে ১০০ জিবি ট্রাফিক বিনিময় করে। নিক্স অন্যান্য নেটওয়ার্কের মধ্যে সরাসরি পিয়ারিং সুবিধার মাধ্যমে লেটেন্সি কমাতে পারে; ইন্টারনেট সেবা মানোন্নত করতে পারে; সারাদেশে ইন্টারনেট গ্রাহকদের মধ্যে সামগ্রিক ইন্টারনেট কর্মক্ষমতা বাড়াতে পারে। ইতোমধ্যে ঢাকাসহ চারটি বিভাগ আইএসপিএবি-নিক্সের সঙ্গে যুক্ত।

নিক্স প্রযুক্তির মাধ্যমে স্থানীয়ভাবে অভ্যন্তরীণ ইন্টারনেট ব্যান্ডউইথ বিনিময় করে, আইএসপিগুলো ব্যয়বহুল আন্তর্জাতিক ব্যান্ডউইথ সংযোগের ওপর তাদের নির্ভরতা কমাতে পারে। নিক্সে ক্যাশ সার্ভিস স্থাপনের মাধ্যমে সাধারণ জনগণের কাছে স্বল্পমূল্যে অধিক পরিমাণ ব্যান্ডউইথ সরবরাহ করার পরিকল্পনা আইএসপিএবি-নিক্স থেকে নেওয়া।

রাজধানী ঢাকা, শিল্পনগরী খুলনা ও চট্টগ্রামের পর ময়মনসিংহ বিভাগে স্থাপিত হয়েছে আইএসপিএবি-নিক্সে আঞ্চলিক পপ। বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স ইন্টারনেট এক্সচেঞ্জ ট্রাস্টের আয়োজনে ঢাকায় স্মার্ট টেলিকম সেবার উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) মো. আবদুর রহিম খান। আবদুর রহিম খান বলেন, প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছিলেন। এখন আমরা স্মার্ট বাংলাদেশের দিকে এগোচ্ছি। সারাদেশে আইএসপিএবি-নিক্সের মাধ্যমে স্থানীয় তথ্য স্থানীয়ভাবে রেখে ইন্টারনেটের বিপদ থেকে সুরক্ষা নিশ্চিত হবে। প্রাকৃতিক ও মনুষ্য দুর্যোগে উল্লিখিত নেটওয়ার্ক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় সহায়ক শক্তি হিসেবে কাজ করবে।

যুগ্ম সচিব (রপ্তানি-২) ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাহিদ আফরোজ বলেন, সুদক্ষ প্রকৌশলী গড়ে তুলতে নিক্স পপ প্রতিষ্ঠার সুযোগ প্রসারিত সময়োপযোগী। বিপিসি বরাবরের মতো আইএসপিএবির সঙ্গে থাকবে।

আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক বলেন, সারাদেশে স্বল্পমূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান ও সরকারের বৈদেশিক মুদ্রা সাশ্রয় করাই হলো নিক্সের উদ্দেশ্য। রাজধানীতে মহাখালী, মতিঝিল, ধানমন্ডি, মিরপুর– চারটি পপসহ খুলনা ও চট্টগ্রাম বিভাগে নিক্স স্থাপন করেছি। আইবিপিসির সহযোগিতায় আগামী এক বছরের মধ্যে সব বিভাগীয় ও কিছু জেলা শহরে প্রয়োজনীয় নিক্স পপ স্থাপন করতে পারব, যা স্মার্ট বাংলাদেশের ব্যাকবোন হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইএসপিএবির মহাসচিব নাজমুল করিম ভূঞা। স্বাগত বক্তব্য দেন আইএসপিএবি, ময়মনসিংহ বিভাগের আহ্বায়ক মো. কাজী সাজ্জাদ হোসেন রতন।

আরও পড়ুন

×