স্মার্টফোন বিক্রি বা বদল করার আগে যা করা জরুরি

প্রকাশ: ১৫ মার্চ ২০২০     আপডেট: ১৫ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

সাধারণত কেউ যখন স্মার্টফোন বিক্রি বা এক্সচেঞ্জ করেন তখন ফোনের ফ্যাক্টরি রিসেট করেই ভাবেন ওই ফোনে সেভ করা ব্যাংক অ্যাকাউন্ট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টসহ সব গুরুত্বপূর্ণ তথ্য ফোন থেকে মুছে গেছে। এই ধারণা মোটেও ঠিক নয়। কারণ, ফোন থেকে ফ্যাক্টরি রিসেট করে মুছে ফেলা তথ্য যেকোনও সময় হ্যাকাররা নিজস্ব সফটওয়্যার ব্যবহার করে সহজেই জোগাড় করে ফেলতে পারে।

তবে এ সমস্যা থেকে মুক্তি পাওয়ারও উপায় আছে। অনেকেই হয়তো জানেন না, এমন একটি বিশেষ একটি সফটওয়্যার আছে, যার সাহায্যে ফোনের ওই তথ্যগুলো স্থায়ীভাবে মুছে ফেলা সম্ভব।

বর্তমানে স্মার্টফোনেই যেকোন ব্যক্তির সব গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য নথিভুক্ত থাকে। ফোনের বহু অ্যাপসেও তথ্যগুলো ব্যবহার করা হয়। তাই ফোন বাতিল বা বদল করার আগে বিশেষ ডেটা ইউজার সল্যুশনের সাহায্যে সব তথ্য উড়িয়ে দেওয়া উচিত। আর এ ক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীদের সাহায্য করবে বিটরেজার (BitRaser) নামে একটি ডেটা ইরেজার সফটওয়্যার। এই সফটওয়্যার ব্যবহার করে স্মার্টফোন থেকে সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এতে এড়ানো যাবে ব্যাংক জালিয়াতি, অনলাইন হ্যাকিংয়ের মতো ঝুঁকিও।

শুধু স্মার্টফোনই নয়, এই বিটরেজার সফটওয়্যার ব্যবহার করে ডেক্সটপ, ল্যাপটপসহ যেকোনও এক্সটার্নাল স্টোরেজ ডিভাইস থেকেই সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা।

ইতিমধ্যে বিশ্বের প্রায় ২০ লাখ মানুষ এই সফটওয়্যার ব্যবহার করেছেন। ৫০টি ডিভাইস থেকে সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে সক্ষম এই সফটওয়্যারটি। সূত্র: জিনিউজ

বিষয় : প্রযুক্তি