করোনা নজরদারিতে জোটবদ্ধ অ্যাপল-গুগল

প্রকাশ: ১১ এপ্রিল ২০২০     আপডেট: ১১ এপ্রিল ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস মোকাবিলায় জোটবদ্ধ হয়ে ট্র্যাকিং সিস্টেম বা নজদারির একটি পদ্ধতি তৈরি করছে বিশ্বের দুই বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ও গুগল। প্রতিষ্ঠান দু’টি ব্লু টুথ প্রযুক্তির মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি এবং আক্রান্ত ওই ব্যক্তির সংস্পর্শে কারা কারা এসেছিলেন তা শনাক্ত করবে।

শনাক্তকরণ প্রক্রিয়া শেষে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর কাছে সে তথ্য দেওয়া হবে। শুক্রবার যুক্তরাষ্ট্রের এ প্রতিষ্ঠান দু’টি এমন ঘোষণা দিয়েছে বলে সিএনএন অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

যৌথ বিবৃতিতে প্রতিষ্ঠান দু’টি জানিয়েছে, প্রথমে ইন্টারফেস অ্যাপ্লিকেশান প্রোগ্রাম উন্মোচন করা হবে। এটি সংযুক্ত থাকবে জনস্বাস্থ্য বিষয়ক অ্যাপের সঙ্গে। যা আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কাজ করবে। আগামী মে মাসে এ পদ্ধতি উন্মোচন করা হতে পারে। এরপর ট্র্যাকিং সিস্টেমটি আরও হালনাগাদ করা হবে।

প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, এতে ব্যবহারকারীর প্রাইভেসি ও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা ঠিক থাকবে।

বিশ্বের অধিকাংশ স্মার্ট ফোন ব্যবহারকারী যেহেতু অ্যাপলের তৈরি আইফোন ও গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন তাই প্রতিষ্ঠান দু’টি যৌথভাবে এ কাজ শুরু করতে যাচ্ছে।

স্বাস্থ্য কর্মীরা বলছেন, করোনার সংক্রমণ ঠেকাতে আক্রান্ত ব্যক্তিকে দ্রুত শনাক্তের বিকল্প নেই। এ ছাড়া ওই ব্যক্তির সংস্পর্শে যারা এসেছিলেন তাদেরও শনাক্তের বিকল্প নেই।