সিনেমা নির্মাণের ইচ্ছা আছে, প্রস্তুতি নিচ্ছি: জাহিদ হাসান

প্রকাশ: ০৪ অক্টোবর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

জাহিদ হাসান। নন্দিত এই অভিনেতা, মডেল ও নির্মাতার জন্মদিন আজ। এ শুভদিনে তার সঙ্গে কথা হয় শিল্পীজীবন নিয়ে তার ভাবনা, আগামী দিনের পরিকল্পনা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে-

সমকাল পরিবারের পক্ষ থেকে আপনাকে জন্মদিনের শুভেচ্ছা...

সমকাল পরিবারের সবাইকে শুভেচ্ছার জন্য ধন্যবাদ। সেইসঙ্গে সবার কাছে দোয়া চাই যেন সৃষ্টিকর্তা আমাকে সুস্থ রাখেন, যাতে করে অনেক কাজ করতে পারি। কুড়াতে পারি দর্শকের ভালোবাসা।

জন্মদিন ঘিরে অনেকে নানা ধরনের আয়োজন বা পরিকল্পনা করেন। আপনি আজকের দিনটি কীভাবে কাটানোর পরিকল্পনা করেছেন?

আজ জুমার নামাজ পড়ে দিনের বাকি সময়টা বাসায় কাটাব- এ ছাড়া আজকের দিন নিয়ে আর কোনো পরিকল্পনা করিনি। আমার পরিবার এবং সহকর্মীদের অনেকে জানেন, জন্মদিন নিয়ে কখনোই আমার বাড়তি পরিকল্পনা থাকে না। এবারও নেই। কিন্তু একটা কাজ প্রতিবছর নিয়ম মেনে করি, তা হলো পরিবারকে সময় দেওয়া। সব ব্যস্ততা ঝেড়ে ফেলে ছুটি নিয়ে নিই। কোনোরকম শুটিং রাখি না। এদিন অনেকে বাসায় এসে শুভেচ্ছা জানান। সেসব অতিথির সঙ্গে পরিবারের সবাই মিলে কিছুটা সময় আনন্দ ভাগাভাগি করে নিই। এভাবেই পালন করি আমার জন্মদিন।

এবার ভিন্ন প্রসঙ্গে আসি। ক'দিন আগে আপনার অভিনীত 'সাপলুডু' ছবিটি মুক্তি পেল। এ ছবি নিয়ে দর্শক প্রতিক্রিয়া কেমন মনে হচ্ছে?

দর্শক প্রতিক্রিয়া শুরু থেকেই আশানুরূপ ছিল। প্রিমিয়ারে সিনেমা হলে বসে যখন অনেকের সঙ্গে ছবিটি দেখছিলাম, তখনই বুঝতে পেরেছি 'সাপলুডু' অনেকের মনোযোগ কাড়বে। গোলাম সোহরাব দোদুলের প্রথম পরিচালনার এ ছবিতে যত্নের ছাপ স্পষ্ট। গল্প উপস্থাপনেও আছে নিজস্ব ভঙ্গি। শিল্পীরাও নিজের সেরা কাজ তুলে ধরার চেষ্টা করেছেন। একটি ভালো ছবির জন্য যা কিছু প্রয়োজন তার অনেক কিছু আছে এতে।

অনেকে নাটক, টেলিছবি নির্মাণ করেছেন। চলচ্চিত্র নির্মাণ নিয়ে ভাবেননি?

অনেকবার ভেবেছি, আবার নানা কারণে পিছিয়েও এসেছি। ছবি নির্মাণের ইচ্ছা একেবারে নেই, তাও নয়। প্রস্তুতি নিচ্ছি। যখন মনে হবে আমি নির্মাণের জন্য পুরোপুরি প্রস্তুত, ঠিক তখনই ঘোষণা দেব।

অভিনেতা ও নির্মাতা জাহিদ হাসানের মধ্যে কোনো পার্থক্য খুঁজে পান?

অনেক পার্থক্য আছে, যা আপনা আপনি ধরা দেয়, তা আলাদা করে খুঁজে নিতে হয় না। কারণ, অভিনয় আমার পেশা, নেশা, ধ্যানজ্ঞান। আর নির্মাণ হলো শখ ও সৃষ্টির নেশায় ডুব দেওয়া। তাই আমার কাছে নির্মাতার চেয়ে বড় অভিনেতা পরিচয়।