এসএসসি পাশ করলেই মিলবে বাইক ও বউ

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৯     আপডেট: ০৬ অক্টোবর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

‘আব্দুল মতিনের বিরাট ইতিহাস’ টেলিছবির একটি দৃশ্য

লেখা পড়ায় মনোযোগ নেই আব্দুল মতিনের। তিন বার পরীক্ষা দিয়েও  এসএসসি পাস করতে পারেনি সে। তাই বাবা কালা মুন্সি ঘোষণা দেন এস এস সি পাশ করতে পারলে মতিন পাবে সি ডি আই বাইক এবং সুন্দরী বউ। এই বউ হবে আবার মিয়া বাড়ির মেয়ে সুন্দরী জলি।

আর  ফেল করে তবে তাকে বাড়ি থেকে বের করে দেয়া হবে। উপহারের লোভে মতিন সিদ্ধান্ত নেয় ৪র্থ এবং শেষবারের মতো সে পরীক্ষা দেবে। তবে মাত্র একটা সাব্জেক্টে। সেটা ইতিহাস।

জলি নায়িকা শাবানার চেয়েও সুন্দর। মতিন ঘুমের মধ্যে স্বপ্ন দেখে জলি তাকে ইতিহাস পড়াচ্ছে। বাসর ঘরে বসে। পাশ তাকে করতেই হবে। বাইক আর জলি কাউকেই হারাতে চায় না মতিন।

শুরু হয় পরীক্ষা পাশের সব আয়োজন। ইতালি ফেরত টমবয় বাদল পরীক্ষার রুটিন নিয়ে আসে। ইতিহাসের স্যার তবারক আলি রোজ দুই বেলা মতিনকে পড়াতে আসেন। বন্ধু হারুন জীবন বাজি রেখে হলেও পরীক্ষার হলে নকল সাপ্লাই দেবার দায়িত্ব নেয়।

আরেক বন্ধু হাবিব রামপুরের বড় হুজুরের কাছ থেকে কলম পড়া নিয়ে আসে। হুজুরের কলম পড়ায় অনেক ফজিলত। পাশ না করে উপায় নাই! মামু সেকান্দর পরীক্ষা কেন্দ্রের দফতরিকে টাকা খাইয়ে সবকিছু ঠিক করে রাখে।

তারপর সবার কাছ থেকে দোয়া নিয়ে ইতিহাস পরীক্ষা দিতে যায় আব্দুল মতিন। কিন্তু সেখানেও ঘটে ঐতিহাসিক ঘটনা। এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে টেলিছবি ‘আব্দুল মতিনের বিরাট ইতিহাস’।এতে মতিন চরিত্রে অভিনয় করছেন আ খ ম হাসান।তার সঙ্গে জলি চরিত্রে আছেন লাক্স তারকা ঊর্মিলা শ্রাবন্তী কর।

হিমু আকরামের রচনা ও পরিচালনায় টেলিছবিটি চ্যানেল আইয়ের জন্য নির্মিত হয়েছে। নাটকটি নিয়ে  হিমু আকরাম বলেন, ‘গ্রামের জীবন, এস এস সি পরীক্ষার প্রস্তুতি, নকলের চিন্তা, হুজুরের কলম পড়া, প্রায় ২০-২৫ বছর আগের সময়ে ফিরে গেছি আমি। সেই মানুষদেরর জীবন চরিত্র নিয়েই নাটকের গল্পটি লেখা।যেখানে প্রেম, সম্পর্কের জটিলতা, হাসি, ঝগড়া, খুনসুটি সবই রাখার চেষ্টা করছি। দর্শকরা দেখে মজা পাবে বলেই আমার বিশ্বাস।’

এতে বিভিন্ন চরিত্রে আরও আছেন রিফাত চৌধুরী, ছবি আপা, মিলন ভট্ট, সঞ্জীব আহমেদ, রাজু আহসান, বাদল আফতাবসহ অনেকেই।