মেহের আফরোজ শাওন। নন্দিত অভিনেত্রী, কণ্ঠশিল্পী ও নির্মাতা। সম্প্রতি মাছরাঙা টিভির ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে তার গাওয়া লোকগান 'কানার হাটবাজার'। এই গান ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

'সর্বত মঙ্গল রাধে'র পর আবারও লোকগান প্রকাশ করলেন। লোকগানকে প্রাধান্য দেওয়ার কারণ কী?

গান প্রকাশের বিষয়টা যে পুরোপুরি নিজের হাতে, তা কিন্তু নয়। প্রকাশক ও সংগীতায়োজকদের ইচ্ছাতেই অনেক কিছু হয়। তবে এ কথাও সত্যি যে, অনেকের মতো আমারও লোকগানের প্রতি আলাদা এক ধরনের ভালো লাগা আছে। কারণ লোকগানের সঙ্গে সম্পর্কটা শেকড়ের। এই গানে যে সুধা- তা অন্যান্য গান থেকে একেবারে আলাদা। তাই আমাকে যখন ম্যাজিক বাউলিয়ানার জন্য লালন সাঁইয়ের 'কানার হাটবাজার' গানটি গাওয়ার প্রস্তাব দেওয়া হয়, তখন আনন্দ নিয়েই গেয়েছি।

মৌলিক গান গাওয়ার বিষয়ে কিছু ভাবছেন?

আমি অনেক ভেবে, পরিকল্পনা করে প্রতিটি কাজ করি, তা নয়। মৌলিক গান নিয়েও তাই এ মুহূর্তে আলাদা করে কিছু ভাবছি না। তাই বলে মৌলিক গান যে গাইব না- এটা ভাবাও ভুল হবে। বিভিন্ন সময়ে কিছু মৌলিক গানের কথা লেখা ও সুর করা হয়েছে। সেগুলো হয়তো কোনো এক সময় প্রকাশ করব। কিন্তু কবে গান রেকর্ড করে তা প্রকাশ করব- তা নিয়ে এখনও কিছু ভাবিনি।

'অনন্য প্রতিভা' রিয়েলিটি শোর বিচারক হলেন। অন্যান্য রিয়েলিটি শো থেকে এটি কতটা আলাদা?

এদেশে নাচ, গান, অভিনয়- এমন যে কোনো একটি বিষয় নিয়ে অনেক রিয়েলিটি শো হয়েছে। কিন্তু একাধিক বিষয় নিয়ে কোনো রিয়েলিটি শো হয়নি। এদিক থেকেই 'অনন্য প্রতিভা' আলাদা। কারণ এই রিয়েলিটি শোর প্ল্যাটফর্মে প্রতিযোগীরা নাচ, গান, আবৃত্তি, মার্শাল আর্ট, চিত্রশিল্পসহ নানা বিষয়ে তাদের প্রতিভা তুলে ধরার সুযোগ পাবেন। আরেকটি বিষয় হলো, এই আয়োজনে প্রতিযোগীদের কোনো বয়স বেঁধে দেওয়া হয়নি। যে কোনো বয়সী প্রতিযোগী এতে অংশ নিতে পারবেন এবং একাধিক বিষয়ে নিজেদের প্রতিভা তুলে ধরার সুযোগ পাবেন।

নানা বিষয়ের এই রিয়েলিটি শোর বিচার প্রক্রিয়া কি কঠিন বলে মনে হচ্ছে না?

কঠিন, কিন্তু অসম্ভব বলে মনে হচ্ছে না। এমন নয় যে, একাধিক বিষয় নিয়ে রিয়েলিটি শো কোথাও হয়নি। অনেক দেশেই এমন রিয়েলিটি শো চোখে পড়েছে। তবে আমাদের দেশে এমন আয়োজন এই প্রথম। যে কারণে অনেকের মনে হতে পারে, এমন রিয়েলিটি শোর আয়োজন এবং বিচার প্রক্রিয়া বেশ জটিল। আমার ধারণা এই আয়োজন শুরু হওয়ার পর বিষয়টি সবার কাছে স্পষ্ট হবে।

'অনন্য প্রতিভা'র কোনো পর্ব রেকর্ড করা হয়েছে কি?

এখন প্রাথমিক পর্যায়ের কাজ চলছে। প্রতিযোগী নির্বাচনের পর অনুষ্ঠানের রেকর্ডিং শুরু হওয়ার কথা। কাজ অনেক এগিয়েছে। সেই হিসাবে বলা যায়, শিগগিরই 'অনন্য প্রতিভা'র রেকর্ডিং শুরু হবে।

অনেক দিন নাটক ও চলচ্চিত্র নির্মাণে আপনাকে দেখা যায়নি। এ নিয়ে নতুন কোনো পরিকল্পনা আছে?

নির্মাণ আমার প্রথম পছন্দ, তাই নির্মাণ নিয়ে সবসময় ভাবি। তবে এই মুহূর্তের ভাবনা শেয়ার করতে চাই না। আসলে কোনো কিছু চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত সব কাজই অনিশ্চিত। তাই নির্মাণের বিষয়ে যখন কোনো কিছু চূড়ান্ত করব, তখন তা সবাইকে জানিয়ে দেব।

লেখালেখি নিয়ে ভাবনা...

লেখালেখি বলতে যা বুঝায় তা হয়ে উঠছে না। এ নিয়ে তাই আলাদা করে বলার কিছু নেই।


মন্তব্য করুন