অনিশ্চিত ভবিষ্যতের পথে শারাপোভা

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২০       প্রিন্ট সংস্করণ

স্পোর্টস ডেস্ক

উইম্বলডন আর ইউএস ওপেনের পর এবার অস্ট্রেলিয়ান ওপেন- টানা তৃতীয় গ্র্যান্ডস্লামের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন মারিয়া শারাপোভা। ২০০৮ আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম পর্ব থেকে বাদ পড়লেন ২০১০ সালের পর এই প্রথম। যার জেরে এই সাবেক নাম্বার ওয়ান টেনিস তারকা সামনের ডব্লিউটিএ র‌্যাংকিংয়ে নেমে যাচ্ছেন সাড়ে তিনশ'র নিচে, ৩৬৬-তে; যা ২০০২ সালের আগস্টের পর তার ক্যারিয়ারের সর্বনিম্ন।

ক্যারিয়ারের এই দুরবস্থায় নিজেকে নিয়ে দ্বিধায় ৩২ বছর বয়সী এই রুশ তারকা। বুঝতে পারছেন না, আগামী বছর আর মেলবোর্নে তার খেলা হবে কিনা, এমনকি এ বছরও পরের তিন গ্র্যান্ডস্লামে খেলবেন কিনা- সেই সিদ্ধান্তও নিতে পারছেন না।

ওয়াইল্ড কার্ড নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে আসা শারাপোভা গতকাল মেলবোর্নে মুখোমুখি হন ক্রোয়েশিয়ার ডোনা ভেকিচের। আসরের ১৯তম বাছাই ভেকিচ শারাপোভাকে হারিয়ে দেন ৬-৩, ৬-৪ সেটে। এই পরাজয়ে প্রশ্নের মুখে পড়ে গেল পাঁচবারের গ্র্যান্ডস্লামজয়ী শারাপোভার বর্তমান সামর্থ্যই। ভয়ানকভাবে আত্মবিশ্বাসে চিড় ধরেছে র‌্যাংকিংয়ের ১৪৫ নম্বরে অবস্থান করা শারাপোভার।

২০১৬ অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ কেলেঙ্কারিতে ১৫ মাস নিষেধাজ্ঞার পর খেলায় ফিরলেও যে ফর্ম ও চোটের কারণে নিজেকে ফিরে পাচ্ছেন না- সেটি প্রতিষ্ঠিত হয়ে গেছে গত আড়াই বছরে। যে কারণে মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিশ্চিতের পর নিজের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চতায় দেখা গেল শারাপোভাকে।

আগামী আসরে খেলবেন কিনা প্রশ্নের জবাবে বললেন, 'আমি জানি না। আগামী ১২ মাসে কী ঘটবে কে জানে!' র‌্যাংকিং বাড়ানোর জন্য ছোট পর্যায়ের টুর্নামেন্টে খেলবেন কিনা প্রশ্নেও বলেছেন একই কথা, 'আমি সত্যিই জানি না সামনে কী ঘটতে যাচ্ছে। সামনের দিনগুলোয় কী করব, এ নিয়ে ভেবে দেখিনি।'