মাস্ক পরে টেনিসের প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত

প্রকাশ: ০৪ মে ২০২০       প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক

দু'দিন আগে ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন নতুন এক গাইডলাইন দিয়েছে। যেখানে করোনা-পরবর্তী সময়ে খেলোয়াড় এবং ম্যাচ অফিসিয়ালদের জন্য রাখা হয় বিভিন্ন নিয়ম-কানুন। হ্যান্ডশেক করা যাবে না, কোনো কিছু শেয়ার করা যাবে না, এমন অনেক কিছু। জার্মানিতে যেন তারই মহড়া হয়ে গেল। মাস্ক পরে হ্যান্ডশেক ছাড়া নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

অবশ্য জার্মানিতে করোনার যে প্রভাব, সেটা ইউরোপের অন্যান্য দেশের তুলনায় খানিকটা কমই। আর সেদিক বিবেচনা করলে তাদের এমন ম্যাচ খেলাটাও স্বাভাবিক। 

রোবাবর পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৬৪ হাজারের বেশি মানুষ। আর মারা গেছেন সাড়ে ছয় হাজারের মতো। অন্যদিকে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন এক লাখ ৩০ হাজারের বেশি মানুষ। তাতে বোঝাই যাচ্ছে, ক্রমেই উন্নতির দিকে এগোচ্ছে জার্মানরা। যে কারণে ক্রীড়াঙ্গনের একেকটি দুয়ারও খুলে দেওয়া হচ্ছে। 

এরই মধ্যে অনুশীলন করেছে জার্মান লিগের ক্লাবগুলো। এবার টেনিসেও একটা ওয়ার্মআপ হয়ে গেল। তারপরও সতর্ক তারা। প্রদর্শনী ম্যাচে ছিল না কোনো দর্শক, কোনো অফিসিয়াল, বলবয়ও রাখা হয়নি। মাস্ক পরে খেলোয়াড়রা কোর্টে আসেন। এরপর করোনার ঝুঁকি এড়াতে ব্যবহার করা হয় ধাপে ধাপে নানা কৌশল। স্যানিটাইজার, দূরত্ব ঠিক রাখা এসব তো ছিলই। সবমিলে টেনিসের কোর্টে আবার লড়াইয়ের একটা আভাস মিলল এই ম্যাচ দিয়ে। যেখানে গত মার্চ থেকে পেশাদার টেনিসের সব টুর্নামেন্ট বন্ধ।