কোন ওভেন কিনব

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯

আমিনুল ইসলাম, ব্রাঞ্চ ম্যানেজার বেস্ট ইলেকট্রনিক্স লিমিটেড

ওভেন কেনার আগে সবার একটা প্রশ্ন থাকে। কোন ওভেন কিনব? মাইক্রো নাকি ইলেকট্রিক? দুটোর মধ্যে যেহেতু অনেক পার্থক্য আছে, তাই অনেকেই কনফিউজড থাকেন। কোন ওভেনটি তাদের পরিবারের জন্য উপযুক্ত তা বুঝে উঠতে পারেন না।

আমি প্রথমেই বলি মাইক্রোওয়েভ ওভেনের কথা। এটি তাপমাত্রা উৎপন্ন করে মাইক্রো মেটেরিয়াল মলিকিউলের ভাইব্রেটিং-কম্পন বা মাইক্রোওয়েভের সাহায্যে। এটা সুপার হাইস্পিডে ওয়াটার মলিকিউল তৈরি করে এবং পরস্পর স্পাইক করে তাপমাত্রা উৎপন্ন করে। এ পদ্ধতিতেই হয় খাবার গরম। মাইক্রোওয়েভ ওভেনে খাবার ভেতর থেকে গরম হয়ে বাইরের দিকে আসে।

অন্যদিকে ইলেকট্রিক ওভেন তাপমাত্রা উৎপন্ন করে ইলেকট্রিক ওয়্যার-রডের মাধ্যমে, যা কারেন্ট-পাওয়ার থেকে আসে। তাই এ তাপমাত্রা খাবারের বাইরের দিক থেকে ভেতরে প্রবেশ করে খাবারকে কুক হতে সাহায্য করে। মাইক্রোওয়েভ ওভেনে 'মাইক্রো ওয়েভ'-এর মাধ্যমে খাবার ভেতরের দিক থেকে বাইরের দিকে গরম হয়। আর ইলেকট্রিক ওভেনে 'ইলেকট্রিক ওয়্যার'-এর মাধ্যমে খাবার বাইরে থেকে ভেতরের দিকে গরম-কুক হয়। সাধারণত মাইক্রোওয়েভ ওভেন একটি রি-হিটিং টুল। এটা রান্নার কাজে তেমন উপকারে আসে না। এটা রান্নার জন্য খুব একটা ভালো টুল নয়। যদিও এখন কনভেকশন অপশনসহ মাইক্রোওয়েভ ওভেন কিনতে পাওয়া যায়। তবে সেটার ব্যবহার ভিন্ন। মাইক্রোওয়েভ ওভেনে যেহেতু খুব তাড়াতাড়ি খাবার গরম হয়, তাই খাবারের ময়েশ্চার ও ফুড ভ্যালু দুটোরই মান কমে যায়।

অন্যদিকে ইলেকট্রিক ওভেনে রান্না করা খাবারের স্বাদ ও মান কোনোটা নষ্ট হয় না। ইলেকট্রিক ওভেনে রান্না করা খাবার বাইরের দিকে ক্রিসপি এবং ভেতরের দিকে সফট থাকে, যা সবাই পছন্দ করে। কিন্তু পরিবারে মূলত খাবার গরম করাটাই মুখ্য থাকে। সে ক্ষেত্রে মাইক্রোওভেন খুব কাজে আসে।