ভারত ছাড়ছে টেলিনর

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০১৭      

সমকাল ডেস্ক

ভারতীয় এয়ারটেলের কাছে ব্যবসা বিক্রি করে ভারত ছাড়ছে নরওয়ের টেলিনর গ্রুপ। ভারতের সবচেয়ে বড় টেলিকম অপারেটর এয়ারটেল গত বৃহস্পতিবার জানিয়েছে, এই হাতবদলের মধ্য দিয়ে ভারতের ছয়টি রাজ্যে টেলিনরের ব?্যবসা অধিগ্রহণ করতে যাচ্ছে তারা। এ নিয়ে একটি চুক্তিও সম্পন্ন হয়েছে। আগামী এক বছরের মধ্যে চুক্তির সব আনুষ্ঠানিকতা শেষ করা সম্ভব হবে। এর ফলে টেলিনরের চার কোটি ৪০ লাখ গ্রাহক মিলিয়ে ভারতীয় এয়ারটেলের গ্রাহক সংখ্যা দাঁড়াবে ৩০ কোটিতে। খবর রয়টার্সের।
২০০৮ সালে ভারতে ব?্যবসা শুরুর পর থেকে গত নয় বছরে টেলিনরের লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ২৮৭ কোটি ডলার। ইউনিনরের ২২টি লাইসেন্স টেলিনর কিনে নেওয়ার পর দুর্নীতির অভিযোগে ভারতীয় আদালত সেগুলো বাতিল করে দিলে বিপদে পড়ে নরওয়েজীয় কোম্পানিটি। অবলোপনের মাধ্যমে তারা গতবছর ভারতে তাদের সম্পদের পরিমাণ ৭৬ কোটি ডলারে নামিয়ে আনে।
টেলিনরের গ্গ্নোবাল সিইও সিগভে ব্রেক্কে বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, ভারত ছেড়ে যাওয়ার এ সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল না। বার বার পর্যালোচনা করে মনে হয়েছে, ভারতে টেলিনরের ব্যবসা টিকিয়ে রাখতে এককভাবে যে বিপুল অঙ্কের বিনিয়োগ করতে হতো, তা থেকে গ্রহণযোগ্য লাভ সম্ভব নয়। টেলিনরের এক মুখপাত্র জানান, চুক্তির আওতায় ভারতের এয়ারটেল নগদ কোনো অর্থ দেবে না। লাইসেন্স ফি ও টাওয়ার নেটওয়ার্কের জন্য টেলিনরের যে দায়, তার দায়িত্ব তারা নেবে। পাশাপাশি টেলিনর ইন্ডিয়ার কর্মীদেরও আত্তীকরণ করা হবে। প্রসঙ্গত, তরঙ্গ বাবদই টেলিনরের দায়ের পরিমাণ এক হাজার ৬৫০ কোটি রুপি। ভারতসহ বিশ্বের ১৩টি দেশে কার্যক্রম চালিয়ে আসা টেলিনরের গ্রাহক সংখ্যা ২১ কোটি ৪০ লাখ। এ ছাড়া টেলিনরের নিয়ন্ত্রণে থাকা ভিম্পেলকম কাজ করছে ১৪টি দেশে।