বিনামূল্যে বই দিচ্ছে ব্রেইল

দৃষ্টিপ্রতিবন্ধীদের বিনামূল্য তাদের উপযোগী বই দিচ্ছে স্পর্শ ব্রেইল প্রকাশনা। এবারের মেলায় প্রতিষ্ঠানটি এনেছে ব্রেইল পদ্ধতির ৬৯টি বই। যেখানে রয়েছে ছড়া, কবিতা, গল্প, উপন্যাসসহ ইংরেজি ব্রেইল বই। বাংলা একাডেমি প্রাঙ্গণে ভিন্নধর্মী এই স্টলটি। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য একাডেমির শিক্ষার জন্য রয়েছে অনেক বই। ক্লাসরুমের বাইরে তেমন কোনো বই নেই বললেই চলে। স্পর্শ ব্রেইলের প্রধান উদ্যোক্তা নাজিয়া জাবীন জানান, ঢাকার বাইরে থেকেও অনেক দৃষ্টিহীন আসেন ব্রেইলে প্রকাশিত বই দেখা ও পড়ার জন্য। আমরা নিজ উদ্যোগে কাজ করছি। আমাদের সব বই বিনামূল্যে দৃষ্টিহীনদের দিচ্ছি। কারণ দৃষ্টিহীনদের অনেকের বই কেনার সামর্থ্য নাও থাকতে পারে। ব্রেইল পদ্ধতির বই প্রকাশে প্রতি পৃষ্ঠায় খরচ হয় দশ টাকা। এ বছর আমরা ইংরেজিতেও বই প্রকাশ করেছি।

মেলার সময় সূচি

গ্রন্থমেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

পার্কিংয়ের জায়গা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠ, মোকাররম ভবন মাঠ ও দোয়েল চত্বর ক্রসিং থেকে শহীদুল্লাহ হল পর্যন্ত রাস্তার দু'পাশে এক লেনে এবং রেজিস্ট্রার ভবন [মলচত্বর] মাঠ এবং ফুলার রোড রাস্তার দু'পাশে এক লেনে গাড়ি পার্ক করা যাবে।

মন্তব্য করুন