দুধ উৎপাদনে পুনঃঅর্থায়ন

ঋণ বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অংশগ্রহণ চুক্তি আজ

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০১৫

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় দুধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে পাঁচ শতাংশ সুদে ঋণ পাবেন খামারিরা। আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক ও কর্মসংস্থান ব্যাংকসহ ১৩টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান এ ঋণ বিতরণ করবে। এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে আজ মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের অংশগ্রহণ চুক্তি স্বাক্ষরিত হবে।
বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে এসব প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের অংশগ্রহণে চুক্তিতে সই করার কথা রয়েছে। ব্যাংকগুলো হলো_ রাষ্ট্রীয় মালিকানার সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক, বিশেষায়িত খাতের বাংলাদেশ কৃষি, বিডিবিএল ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক; বেসরকারি খাতের আইএফআইসি, ব্র্যাক ও মিডল্যান্ড ব্যাংক। ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের আইডিএলসি ফাইন্যান্স এবং বিশেষ আইনে গঠিত অতফসিলভুক্ত আনসার-ভিডিপি উন্নয়ন এবং কর্মসংস্থান ব্যাংক এ খাতে ঋণ দেবে।
গবাদিপশু চাষ, দুগ্ধ উৎপাদন ও গবাদিপশুর কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপনের লক্ষ্যে গত জুনে ২০০ কোটি টাকার এ পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। সরকারের সুদ ভর্তুকির আওতায় ৫ শতাংশ সুদে এখান থেকে ঋণ পাবেন খামারিরা। গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ সুদে ঋণ বিতরণ করা হলেও ব্যাংক পাবে ১০ শতাংশ। বাকি ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে দেবে।