জ্যোতির্বিজ্ঞানী রাধাগোবিন্দ

প্রকাশ: ১৬ জুলাই ২০১৬      

আসিফ

৭ জুন, ১৯১৮ সাল। বাংলাদেশের এক গ্রাম থেকে আকাশে একটি উজ্জ্বল নক্ষত্র দেখতে পেলেন এক ব্যক্তি। এই উজ্জ্বল নক্ষত্রটি তৎকালীন তৈরিকৃত নক্ষত্র মানচিত্রে ছিল না। তিনি তার এই পর্যবেক্ষণের কথা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মানমন্দিরে জানান। এভাবেই নোভা অ্যাকুইলা-৩ ১৯১৮ নক্ষত্রটি পৃথিবীর মানুষ প্রথম জানল। পরে তাকে আমেরিকান অ্যাসোসিয়েশন অব ভেরিয়েবল স্টার অবজারভার বা আভসো সম্মানসূচক সদস্যপদ প্রদান করে। এই জ্যোতির্বিজ্ঞানীর নাম রাধাগোবিন্দ চন্দ্র। ১৯১৯ থেকে ১৯৫৪-এর মধ্যে তিনি প্রায় ৩৭ হাজার পরিবর্তনশীল নক্ষত্র পর্যবেক্ষণ করে এসব তথ্য তিনি আভসোকে দেন। এই কার্যক্রমের জন্য তিনি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ জ্যোতির্বিজ্ঞানী হিসেবে ১৯৪৬ সালে প্রকাশিত আভসোর তালিকাভুক্ত হন।
রাধাগোবিন্দ চন্দ্র জন্মগ্রহণ করেন ১৬ জুলাই ১৮৭৮ সালে, যশোরের বকচর গ্রামে। মারা যান ৩ এপ্রিল ১৯৭৫, ভারতের বারাসাতে ৯৭ বছর বয়সে। তিনি শুধু বাংলার নন, সমগ্র ভারতবর্ষের সফলতম জ্যোতির্বিজ্ঞানীদের একজন। রাধাগোবিন্দের আগে পরিবর্তনশীল তারা সম্পর্কে জ্যোতির্বিজ্ঞানীরা ভালো ধারণা দিতে পারেননি। রাধার কাজের সূত্র ধরে পৃথিবীর খ্যাতিমান নক্ষত্রবিদ, জ্যোতির্বিজ্ঞানীরা তাদের গবেষণা অব্যাহত রেখেছেন।
রাধাগোবিন্দ ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় পাঠ্যবই চারুপাঠ তৃতীয় ভাগ অধ্যয়ন করেন। এই গ্রন্থে অক্ষয়কুমার দত্ত রচিত একটি প্রবন্ধ ছিল, যার নাম- 'ব্রহ্মাণ্ড কী প্রকাণ্ড'। এই প্রবন্ধ পড়ে তিনি জ্যোতির্বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন। এ ব্যাপারে তিনি তার আত্মজীবনীমূলক গ্রন্থে লিখেছেন, 'অক্ষয়কুমার দত্তের চারুপাঠ তৃতীয় ভাগ পড়িয়া, নক্ষত্রবিদ হইবার জন্য আর কাহারো বাসনা ফলবর্তী হইয়াছিল কি-না জানি না, আমার হইয়াছিল। সেই উদ্দাম ও উচ্ছৃঙ্খল বাসনার গতিরোধ করিতে আমি চেষ্টা করি নাই।' ১০ বছর বয়সে যশোর জেলা স্কুলে ভর্তি হওয়ার পর ইংরেজি শিক্ষার পাশাপাশি তিনি তারা দেখা শুরু করেন। বকচর গ্রামের একতলা বাড়ির ছাদ থেকে প্রতিদিন সন্ধ্যায় তিনি আকাশ দেখতেন। ১৪ বছর বয়সে তিনি আকাশের তারা চেনার ব্যাপারে সিদ্ধ হয়ে ওঠেন।
তিন তিনবার প্রবেশিকা পরীক্ষায় অকৃতকার্য হয়ে পড়াশোনার পাট চুকিয়ে ফেলেন। দুই বছরের বেকার জীবনযাপনের পর তিনি যশোরের বকচর গ্রামে ১৫ টাকা মাসিক বেতনের কালেকটরেট অফিসের খাজাঞ্চির পদে চাকরি নেন। ১৯১০ সালে হ্যালির ধূমকেতু আকাশে আবির্ভূত হয়। প্রথমে খালি চোখে ও পরে একটি বাইনোকুলার দিয়ে রাধাগোবিন্দ তার পর্যবেক্ষণ লিখে রাখলেন। পরে এই বিষয়ে একাধিক প্রবন্ধ লেখেন। তার একই প্রবন্ধ হিন্দু পত্রিকায় প্রকাশ হয়। স্বল্পশিক্ষিত এই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জ্যোতির্বিজ্ঞানী আকাশ দর্শন করে নতুন তারা নোভা আবিষ্কারের পাশাপাশি ৩৭ হাজার ২১৫টি ভেরিয়েবল নক্ষত্র সম্পর্কে নতুন তথ্য হাজির করে জ্যোতির্বিজ্ঞান চর্চায় এক অবিস্মরণীয় পথ দেখিয়েছেন।
রাধাগোবিন্দই প্রথম বাঙালি যাকে ফরাসি সরকার ১৯২৮ সালে পরিবর্তনশীল নক্ষত্রের ওপর তার কাজের জন্য তাকে ঙঅজঋ OARF (Officer d'Academic Republic Francaise) পদক প্রদান করে। ১৯২৬ সালে হার্ভার্ড মানমন্দির থেকে তাকে একটি ছয় ইঞ্চি ব্যাসের দুরবিন পাঠানো হয়। দূরবিনের সঙ্গে হার্ভার্ড মানমন্দিরের পরিচালক এবং বিশ্ববিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী হ্যারলো শ্যাপলির লেখা চিঠি আসে। তিনি লেখেন- 'বিদেশ থেকে পরিবর্তনশীল নক্ষত্র সম্পর্কে আমরা যেসব পর্যবেক্ষণমূলক তথ্য পেয়ে থাকি, তার মধ্যে আপনার দান অন্যতম। আপনাকে আমার আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি।'
যশোরের বকচর গ্রাম থেকে রাধাগোবিন্দ ১৯৪৭-এর দেশ বিভাগের পর ভারতের বারাসাতে চলে যান। যুক্তরাষ্ট্র সরকার তাকে একটি দুরবিন উপহার দিয়েছিল। এছাড়াও তিনি জমি বিক্রি করেও দূরবিন কিনেছিলেন। ভারতে যাওয়ার সময় বেনাপোল বন্দরে কাস্টম কর্তৃপক্ষ তার দূরবিন জোর করে রেখে দেয়। এরপর ভারতে গিয়ে তিনি আমেরিকা ও ফ্রান্স সরকারের সঙ্গে যোগাযোগ করেন। যশোরের জেলা কমিশনার এমআর কুদ্দুস বাড়িতে এসে তার দুরবিন ফেরত দিয়ে গিয়েছিলেন।
ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

রাশিয়া নামক এক জুজু বুড়ির ভয় ভর করেছে রিয়ালের ওপর। ...

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

'জমি চাই মুক্তি চাই' স্লোগানে ১৮৫৫ সালে সাঁওতাল নেতা সিধু, ...

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

দুনিয়াব্যাপী কমান্ডো নাইফ এবং বিশেষ ধরনের ছুরি ও চাকু 'কোল্ড ...

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

দেশের বিভিন্ন স্থানে সৃষ্ট সহিংসতা ঠেকাতে নির্বাচন কমিশনকে (ইসি) আরও ...

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

প্রতীক বরাদ্দের পরও বিএনপির নেতাকর্মীদের হয়রানি, গ্রেফতার ও সন্ত্রাসী হামলার ...

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

১ আগস্ট ১৯৭১। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ট্রাফালগার স্কয়ারে দুপুর থেকেই ...

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর গণসংযোগে হামলার ...

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগামী ...