চিঠিপত্র

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯      

সরকারীকরণ দ্রুত হোক

২০১৮ সালের ১২ আগস্ট ২৭১টি কলেজকে সরকারি করা হয়। এর মধ্যে ছিল নবীগঞ্জ ডিগ্রি কলেজ। এই সরকারি কলেজের এক বছর দুই মাস অতিবাহিত হয়েছে; এখনও এর কার্যকারিতা শুরু হয়নি। দূরদূরান্তের ছাত্রছাত্রীরা ছুটে আসে নবীগঞ্জ সরকারি কলেজে লেখাপড়া ও সরকারি কলেজের সুযোগ-সুবিধা পেতে। কিন্তু ভর্তি হওয়ার পর দেখা যায়, আগের নিয়মেই টাকা পরিশোধ করতে হয়। প্রধানমন্ত্রীর কাছে আবেদন, শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি করার পরপরই তার নিযম-কানুন দ্রুত কার্যকর করুন।

জাবেদুর রহমান

শিক্ষার্থী, নবীগঞ্জ সরকারি কলেজ



ভাতা ওঠাতে দুর্নীতি নয়

২০১৯-২০ অর্থবছরে ৪৪ লাখ বয়স্ক ব্যক্তিকে ৫০০ টাকা হারে মাসিক ভাতা দেওয়া হয়। চলতি বছরে এ খাতে বরাদ্দ ২৬৪০ কোটি টাকা। এই ভাতা পেতে পুরুষের বয়স হতে হবে ৬২, নারীদের ৬৫ বছর। কিন্তু প্রবীণ অক্ষম, প্রতিবন্ধী, বিধবারা এর ন্যায্য প্রাপক হলেও তাদের দারিদ্র্যের সুযোগে কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান-মেম্বাররা ১০০০ থেকে ৫০০০ টাকা গ্রহণ করছেন বলে ভুক্তভোগীদের অভিযোগ। এই কার্ড দেওয়া হচ্ছে বয়স-ব্যক্তি না দেখেই। অনেকে ধারদেনা, সুদে টাকা এনে দিলেও মাসের পর মাস তাদের অপেক্ষা করতে হচ্ছে। বিভিন্ন মাধ্যমে জানা যায়, মৃত ব্যক্তিদের টাকাও তুলে নেওয়া হয়। দরিদ্রদের ভাতা তোলা নিয়ে দুর্নীতি মেনে নেওয়া যায় না।

মো. শামীম মিয়া

আমদিরপাড়া, জুমারবাড়ী, গাইবান্ধা



গ্যাস সিলিন্ডার বিস্টেম্ফারণ

গাড়ির গ্যাস সিলিন্ডার এখন মারাত্মক রূপ ধারণ করেছে। বিভিন্ন সময়ে সিলিন্ডার বিস্টেম্ফারণে অনেক লোক মারা যাচ্ছে। দগ্ধ হয়ে মানবেতর জীবনযাপন করছে অনেকে। গাড়ির সিলিন্ডার নিয়মিত পরীক্ষা করা হলে দুর্ঘটনা এড়ানো যেত। সিলিন্ডার বিস্টেম্ফারণের কারণগুলো চিহ্নিত করে গাড়ির মালিক, চালক, সুপারভাইজারদের সচেতন করতে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

রূপম চক্রবর্তী

পূর্ব নলুয়া, সাতকানিয়া, চট্টগ্রাম



হালদা রক্ষা করুন

হালদা নদী বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক মিঠা পানির মৎস্য প্রজননের একটি গুরুত্বপূর্ণ স্থান। হালদা নদীর বিভিন্ন

জায়গায় যেমন নোয়াজিশপুর, ইন্দিরা ঘাট, মেখল ও মোহরায় প্রতিদিন ড্রেজারের সাহায্যে পাম মেশিন চালিয়ে

বালু উত্তোলন করা হচ্ছে, যা মৎস্য প্রজননের জন্য বিরাট হুমকি এবং বালু উত্তোলনের ফলে শত শত একর আবাদি জমি ও বসতবাড়ি ভাঙনের সম্মুখীন। তবে সব অনিয়মে এসব জায়গায় সাঁড়াশি অভিযান চালাতে হবে।

শ্রীধর দত্ত, পটিয়া, চট্টগ্রাম