'যোগ্য লোকের দরবার'

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

জাঁ-নেসার ওসমান

'এখন শুধু যোগ্য লোকের দরবার।' 'ভালো কথা, তো মনু, তোমার যোগ্য লোক আইন্না দেবে কেডা? যোগ্য লোক কি বিদেশ থেইক্কা ভাড়া আনবা না কিইন্না আনবা?'

'ক্যেন, দেশে কি যোগ্য লোকের অভাব পড়ছে! দেখলেন না, দুই দিন আগে কিরিকেটে, ভারতের মাটিতে ভারতরে টি-টুইন্টিতে হারাইল। এ ছাড়া মাশরাফি বিন মুর্তজা, ত্রিদেশীয় ক্রিকেট ম্যাচে চ্যাম্পিয়ন হয়ে সারাবিশ্বকে দেখিয়ে দিল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো বঙ্গ শার্দূলরা বিশ্ব মানের ক্রীড়ায়, বাংলাদেশ এখন কোনো অংশে অযোগ্য নয়।

বুঝলাম তোমার মাশরাফি বিন মুর্তজা বিশ্বমানের খেলোয়াড়, যোগ্যতায় কোনো অংশে কম নয়, আর বিশ্বের দরবারে বাংলাদেশের জাতীয় পতাকা পতপত করে ওড়াচ্ছে মাশরাফি বিন মুর্তজা ও তার দল অথচ এই মাশরাফি বিন মুর্তজা যখন নড়াইলের হাসপাতালে ডাক্তারদের অনুপস্থিতিতে সঠিক কথা বললেন, ব্যস তোর ইয়েতি ফোঁৎ করে উঠল- ইনিয়ে-বিনিয়ে, ডাক্তারের স্বল্পতা বোঝাতে যেয়ে বলল, 'আপনে কি চারজন নিয়া কিরিকেটে খেলিয়া জিতিতে পারিবেন?'

আরে এখানে মাশরাফি বিন মুর্তজা বললেন, অনুপস্থিতির কথা, সংখ্যার কথা তো বলেন নাই। দায়িত্ব নিয়েছো নড়াইলের আর সার্ভিস দিচ্ছো কুড়িল বিশ্ব রোডে! এ নিয়ে ইয়েতি কোনো কথা কয় না। আবার কেমন ছিনাল গো মতো কয়- 'আমাগো তো মেরুদণ্ড নাই, আমরা সর্পের জাত বুক মাটিতে দিয়া হাঁটি- মাথা তুলতে পারি না! মাথা তুললে, বুট জুতা দিয়া মাথা কচলায়া মানে চডি দেয়। ব্যাট চাপাবাজ। আরে দুই দিন আগে চট্টগ্রামে এক ক্লিনিকে এক নবজাতক মারা গেল। তার আত্মীয়-স্বজন খালি জিডি করেছে, নবজাতকের যে মৃত্যু এটা কি স্বাভাবিক মৃত্যু, নাকি ডাক্তারের ভুল, তার একটু তদন্ত কইরা জাইন্না দেন... মনে শান্তি পাই।

ও মা বাচ্চা মরছে... মানে আল্লাহর মাল আল্লায় নিছে, তয় তুমি জিডি করলা ক্যেন? ব্যস মেরুদণ্ডহীনরা বেবাগে সারাদেশে ধর্মঘট ডাকল, কেউ রোগী দেখমু না। আরে নবজাতক মরছে চট্টগ্রামে তয় তুমি পঞ্চগড়ের নবজাতকরে সেবা দ্যেবা না ক্যান! বাংলার জনগণের প্রতি ভালোবাসা! হিপোক্রেটিক ওথ ভুইল্লা, হিপোক্রেসিতে ডুইব্বা গেলা। দুর্নীতি করবা না বইল্লা ওথ মানে প্রতিজ্ঞা করলা আর অহন টেস্ট দিয়া ৪০ শতাংশ কমিশন খাও!

'দু-একটা বিচ্ছিন্ন ঘটনার জন্য আপনি পুরো সম্প্রদায়কে দুষবেন কেন! দোষ কি কেবল উল্টোপাল্টা টেস্ট দিয়ে টাকা খাওয়া? এই যে আপনার শিক্ষকরা ছয় বছর পর জানতে পারল ইউজিসির মতে তাদের নিয়োগ অবৈধ! তো শিক্ষকদের দোষ নাই!

আরে মনু চ্যেতো ক্যা। বুঝলাম শিক্ষকগো দোষ আছে। তো তোমরা যে কোনো জায়গা থেইক্কা যুগ্যো লোক আইন্না দাও! কিন্তু তোমরা তো চাইয়া থাকো পুরধানমন্ত্রীর পানে, নুসরাত মার্ডার ধরপে পুরধানমন্ত্রী, ক্যাসিনো পুরধানমন্ত্রী, ছাত্রলীগের কমিটি হেইও পুরধানমন্ত্রী, পদ্মা সেতু তৈরি পুরধান মন্ত্রী, যুবলীগ... পুরধান মন্ত্রী সবই।

যদি পুরধান মন্ত্রী করবে তো তোমরা ব্যাডারা আছো কী আরতে, মাস শ্যেষে মাসকি বেতন নিতে! শরম শরম!

'আপনি কি বলছেন, দেশে যোগ্য লোকের অভাব?'

'মনু আমার কথা সোজাসাপটা, সিধা সিধা। যোগ্য লোক তুমার দেশেই আছে, শুধু খুঁইজ্জা নিতে হবে। এই যে পিআইবির শ্রীবনজ কুমার মজুমদার ৩০ বছরের পুরানা মার্ডার কেস সলভ করল, যোগ্য বইল্লা না পারছে। হ্যেয় তো ঘুষ লয় নাই। তারপর তুমার বিজ্ঞান প্রযুক্তিমন্ত্রী ঘুষ লয় না, খোঁজ খোঁজ নিজেদের মাঝেই যুগ্য লোক পাইবাই। যুগ্য লোক বিদেশ থেইক্কা আসবে না। খামাখা খামাখা চুর গো লগে গা ভাসাইও না। পুরধান মন্ত্রীর ইচ্ছা পুরোন কর, সোনার বাংলা গড়। যুগ্যো লোক নিজের দেশেই পাইবা। বিদেশ যাওয়া লাগপে না।

উনিশ শতকের মতো কও 'স্বদেশের কুকুর পূজা কর/বিদেশের ঠাকুর ফেলিয়া...' জয় বাংলা।

চলচ্চিত্র নির্মাতা