'সবসময় চ্যালেঞ্জিং চরিত্র খুঁজি'

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮      

জাহিদ হাসান। বরেণ্য অভিনেতা মডেল ও নির্মাতা। এনটিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'মিস্টার টেনশন'। আদিবাসী মিজান পরিচালিত এ নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে



'মিস্টার টেনশন' নাটকের হাবিবুর রহমান চরিত্রটি নিয়ে দর্শকের প্রতিক্রিয়া কী?

হাবিবুর রহমানের চরিত্রটা একটু অদ্ভুত। প্রবাসী জীবন ছেড়ে শহরে না থেকে গ্রামে বাস করছে সে। নানা যুক্তি দিয়ে গ্রামের মানুষের মনে টেনশন ঢুকিয়ে দিয়। এ কাজেই তার যত আনন্দ। গ্রামের মানুষ এ কারণেই তাকে মিস্টার টেনশন বলে ডাকে। গল্প, চরিত্র সবমিলিয়ে নাটকটি বেশ মজার- এমন কথা শোনা গেছে অনেক দর্শকের কাছে।

প্রতিটি নাটকে নিজেকে নতুন চরিত্রে তুলে ধরতে চান বলেই কি গল্প, চরিত্র নিয়ে আলাদা করে ভাবেন?

ভালো নাটক, টেলিছবির জন্য সবার আগে প্রয়োজন ভিন্ন ধাঁচের গল্প। সেইসঙ্গে চরিত্রে গভীরতা থাকা চাই। হাস্যরসাত্মক গল্পেও কোনো কোনো চরিত্র গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এ জন্য যে কোনো কাজ করার আগে গল্প ও চরিত্র নিয়ে আলাদা করে ভাবি। সবসময় চ্যালেঞ্জিং চরিত্র খুঁজি। অভিনয়ে নিজেকে ভাঙার জন্য এটা জরুরি।

বিভিন্ন দিবস বা উৎসবে অসংখ্য নাটক ও টেলিছবি নির্মিত হয়। সেখানে কতটুকু সুযোগ থাকে নিজেকে ভিন্ন রূপে তুলে ধরার?

গল্প ও চরিত্র নির্বাচন যদি ঠিক থাকে, তাহলে দর্শকের কাছে নতুন রূপে নিজেকে তুলে ধরা কঠিন কাজ নয়। উৎসব কিংবা বিভিন্ন দিবসের নাটক, টেলিছবিতেও সে সুযোগ আছে। বাজেটস্বল্পতার মাঝেও অনেকে ভালো কাজ করছেন বলেই তা সম্ভব হচ্ছে। এবার ঈদেও 'আদর্শ স্বামী', 'পলিসি কাশেম', 'গানম্যান', 'আমি বিবাহ করিব না', 'ভ্রান্তি কিংবা অনুভূতির গল্প'সহ যে কয়টি নাটক ও টেলিছবিতে অভিনয় করেছি তার প্রতিটি গল্প ও চরিত্র ছিল ভিন্ন ধরনের। দর্শকের ভালো লাগার কথা ভেবেই এতটা বাছ-বিচার করে কাজ করা। এর কারণ একটাই, দিনশেষে দর্শক ভালো কাজের কথাই মনে রাখেন।

চলচ্চিত্রের কাজ নিয়ে ব্যস্ততা কেমন?

কিছুদিন আগে পশ্চিমবঙ্গে 'সিতারা' ছবির কাজ করেছি। কথাসাহিত্যিক আবুল বাশারের 'ভোরের প্রসূতি' উপন্যাস অবলম্বনে আশীষ রায় ছবিটি নির্মাণ করেছেন। এর আগে যৌথ প্রযোজনার ছবিতে কাজ করেছি। কিন্তু এটাই প্রথম কোনো ভিন্ন দেশের ছবি, যেখানে অভিনয় করলাম। ছবিতে 'ভোরের প্রসূতি' উপন্যাসের বিলু চরিত্রে দর্শক আমাকে দেখতে পাবেন। এর পাশাপাশি মোস্তফা সরয়ার ফারুকীর 'শনিবার বিকেল' ছবিতে অভিনয় করেছি। গল্প, চরিত্র, নির্মাণ- সব দিক থেকেই ছবি দুটি ভিন্ন ধরনের। দর্শকও এ কথা স্বীকার করবেন বলে আমার ধারণা।