৩০ বছর পর আবারও সঞ্চালকহীন অস্কার মঞ্চ

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

আনন্দ প্রতিদিন ডেস্ক

'অ্যান্ড দ্য অস্কার গোজ টু' এই ঘোষণা এ বছরের অস্কার মঞ্চে শোনা নাও যেতে পারে। নানা বিতর্কের কারণে এ বছর সঞ্চালক ছাড়াই অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে আয়োজক সংস্থা এবিসি এন্টারটেইনমেন্ট। ফলে এবারে উপস্থাপকের বদলে বিখ্যাত জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীরা নিজেরাই নিজেদের পরিচয় দিয়ে একে অন্যের হাতে তুলে দেবেন ট্রফি। এর আগে ১৯৮৯ সালে সঞ্চালক ছাড়া অনুষ্ঠিত হয়েছিল অস্কার। ফলে আগামী ২৪ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জেলেসে এরই পুনরাবৃত্তি হতে চলেছে।

মাসখানেক আগে ২০১৯ সালের অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানে সঞ্চালক হিসেবে ঠিক হয়েছিলেন অভিনেতা কেভিন হার্ট। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে সমকাম নিয়ে বিতর্কিত মন্তব্য করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েন। এরপরই তিনি দুঃখ প্রকাশ করে অস্কার মঞ্চ থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। কেভিন ছেড়ে দেওয়ার পর সঞ্চালক হিসেবে অনেকের সঙ্গেই যোগাযোগ করে কর্তৃপক্ষ। কিন্তু হলিউডের কোনো তারকাই তাতে সাড়া দেননি। এ প্রসঙ্গে অস্কার সংস্থার প্রেসিডেন্ট কেরি বার্ক বলেন, 'নিরুপায় হয়েই আমরা সঞ্চালকহীন অস্কার মঞ্চ উপস্থাপনা করতে চলেছি, যা মোশন পিকচারস এবং একাডেমি- উভয়ের জন্যই চ্যালেঞ্জের। শুধু ট্রফিগুলো তুলে দেওয়ার জন্য মঞ্চে উঠবেন তারকারা।'

একসময় অস্কার মঞ্চ সঞ্চালনায় মুগ্ধ করেছিলেন অন্ড্রে হেপবার্ন, মেরিল স্ট্রিপ, বিলি ক্রিস্টাল, ক্রিস রকসের মতো তারকারা। হলিউড তথা বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা সম্মান প্রদান অনুষ্ঠানে সঞ্চালকের কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। সূচনা বক্তব্যে অনুষ্ঠান সম্পর্কে ধারণা দেওয়া থেকে প্রতিটি বিভাগের পুরস্কারের জন্য মনোনয়ন এবং বিজয়ীর নাম ঘোষণার দায়িত্ব থাকে সঞ্চালকের। তাই সঞ্চালককে হতে হয় অনেকটা পরিণত ও দায়িত্বশীল। তবে সাম্প্রতিক সময়ে এই মঞ্চ ঘিরেই অনেক শোরগোল হয়েছে। ২০১৭ সালে মুখবন্ধ খাম অদলবদল হয়ে যাওয়ায় সেরা ছবি 'মুনলাইট'-এর পরিবর্তে সঞ্চালক ঘোষণা করেন 'লা লা ল্যান্ড'-এর নাম। তা নিয়ে সমালোচনা, নিন্দা, কটাক্ষ কম হয়নি। এ বছর কেভিন হার্টকে মঞ্চে পেয়ে কিছুটা আশ্বস্ত হয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু তিনি না করে দেওয়ার পর তার জায়গায় যোগ্য আর কাউকে না পাওয়ায় আবারও উপস্থাপকবিহীন হচ্ছে অস্কার মঞ্চ।