সার্ক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত 'ফাগুন হাওয়ায়'

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯

আনন্দ প্রতিদিন প্রতিবেদক

নবম সার্ক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে তৌকীর আহমেদ পরিচালিত ছবি 'ফাগুন হাওয়ায়'। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটি দুটি শাখায় সেরার পুরস্কার অর্জন করে। সার্ক চলচ্চিত্র উৎসবে 'ফাগুন হাওয়ায়' চলচ্চিত্রে কাজের জন্য শ্রেষ্ঠ চিত্রগ্রাহকের পুরস্কার পেয়েছেন এনামুল হক সোহেল ও শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনার পুরস্কার পেয়েছেন রিপন নাথ। ২ জুলাই থেকে শ্রীলংকায় শুরু হয় নবম সার্ক চলচ্চিত্র উৎসব। ৬ দিনব্যাপী সার্কভুক্ত দেশগুলোর এই চলচ্চিত্র উৎসবে ৩ জুলাই সকালে 'ফাগুন হাওয়ায়' এবং বিকেলে 'কমলা রকেট' ছবিটি দেখানো হয়। ৫ জুলাই দুপুর ১২টায় দেখানো হয় 'আলফা'।

৭ থেকে ১২ মে পর্যন্ত শ্রীলংকায় হওয়ার কথা ছিল নবম সার্ক চলচ্চিত্র উৎসব। কিন্তু শ্রীলংকায় ভয়ঙ্কর ট্র্যাজেডির কারণে চলচ্চিত্র উৎসবটি স্থগিত করা হয়। স্থগিত হওয়ার পর নতুন তারিখ অনুযায়ী ২ জুলাই থেকে শুরু হয়েছে চলচ্চিত্রের এই উৎসব। শ্রীলংকার রাজধানী কলম্বোর ন্যাশনাল ফিল্ম করপোরেশনে প্রদর্শিত হচ্ছে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচিত চলচ্চিত্রগুলো। যেখানে সার্কভুক্ত আটটি দেশের মনোনীত চলচ্চিত্র দেখানোর পাশাপাশি এবার নির্বাচিত হয়েছে বাংলাদেশের তিন পূর্ণদৈর্ঘ্য ও দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এর মধ্যে তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রই ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত। ছবিগুলো হলো- নুর ইমরান মিঠুর 'কমলা রকেট', তৌকীর আহমেদের 'ফাগুন হাওয়ায়' এবং নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর 'আলফা'।

এ ছাড়া নোমান রবিন পরিচালিত 'কোয়ার্টার মাইল কান্ট্রি' নামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি দেখানো হয় উৎসবের শুরুর দিন বিকেল ৫টায় এবং চৈতালী সমাদ্দার-সাইফুল আকবর খান পরিচালিত 'সি ইউ' স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি দেখানো হয় ৪ জুলাই সকাল ৯টায়।