নতুনদের সঙ্গে সবসময় কাজ করতে চাই

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯

নকীব খান। বরেণ্য কণ্ঠশিল্পী ও সুরকার। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার সুরে লিজার গাওয়া 'চাইনি এমন করে' গানের লিরিক্যাল ভিডিও। এ গান এবং রেনেসাঁ ব্যান্ডের পঞ্চম অ্যালবাম ও অন্যান্য বিষয়ে কথা হয় তার সঙ্গে-

লিজার গাওয়া 'চাইনি এমন করে' গানটি কতদিন আগে সুর করেছিলেন?

অনেকদিন আগে এ গানের সুর করেছিলাম। লিজার 'পাগলি সুরাইয়া' নামের একক অ্যালবামের জন্য এ গান রেকর্ড করা হয়েছিল। গানের সঙ্গীতায়োজন করেছিলেন ফোয়াদ নাসের বাবু। লিখেছেন রবিউল ইসলাম জীবন। এরপরে লিজার জন্য 'ওগো পূর্ণিমা চাঁদ' শিরোনামের আরেকটি গানের সুর করেছি। ড. শোয়েব আহমেদের লেখা এই গানের কম্পোজিশনও নিজের।

জনপ্রিয় শিল্পীদের পাশাপাশি তরুণদের জন্য সুর করছেন। কেমন করছেন তরুণরা?

তরুণ শিল্পীদের অনেকে সম্ভাবনাময়। অনেকের গায়কী ভীষণ ভালো লাগে। তাদের জন্য সুর করতে পেরে নিজেরও মনের মধ্যে এক ধরনের ভালো লাগা কাজ করে। এ কারণেই নতুনদের সঙ্গে সবসময় কাজ করতে চাই।

সুরকার নকীব খানের বেশ কিছু গান এরই মধ্যে প্রকাশ পেয়েছে। কিন্তু শিল্পী নকীব খানের দেখা মিলছে না। কারণ কী?

ব্যান্ড অ্যালবামের কাজের জন্য কোনো একক গান করা হয়নি। মাঝে যেটুকু সময় পেয়েছি তা বিভিন্ন শিল্পীর কিছু গানের সুর করেছি। এর কারণ একটাই, সুরকার হিসেবে কাজ করার প্রবল নেশা আগে যেমন ছিল এখনও ততটাই আছে। শিল্পী হিসেবে আমার চিন্তা-চেতনার জায়গাটাও সুরকার নকীব খানই দখল করে রেখেছেন। এ জন্য যখনই সুযোগ পাই অন্যান্য শিল্পীর জন্য গানের সুর করি।

চার বছর আগে রেনেসাঁর পঞ্চম অ্যালবামের কাজ শুরু করেছিলেন। কিন্তু কবে নাগাদ অ্যালবাম প্রকাশ পাবে, তা নিশ্চিত করে বলতে পারছেন না কেন?

পঞ্চম অ্যালবামের কাজ শেষ করেছি অনেক আগেই। এ পর্যন্ত ১৮টি গান তৈরি করে ফেলেছি। কিন্তু ভাবনায় পড়েছি অ্যালবামের প্রকাশনা নিয়ে। এখন তো অ্যালবাম প্রকাশনাই বন্ধ হয়ে গেছে। সবাই একক গানের দিকে ঝুঁকে পড়েছে। কিন্তু একটি করে গানের ভিডিও নির্মাণ করে যেভাবে প্রকাশ করা হয়, আমরা সেভাবে গান প্রকাশ করতে চাই না। গান শোনা এবং অনুভবের বিষয়। গানের সঙ্গে কিছু দৃশ্য জুড়ে দিয়ে ভিডিও আকারে প্রকাশ করার বিষয়টা একদম সমর্থন করি না। তাই একটি করে গান নয়, পুরো অ্যালবাম প্রকাশ করতে চাই। সেটা কীভাবে সম্ভব- তা নিয়েই ভাবছি।

একক অ্যালবামের কোনো পরিকল্পনা আছে?

একক অ্যালবাম আগেও করতে চাইনি, এখনও ইচ্ছা নেই। যে দুটি একক অ্যালবাম প্রকাশ করেছি, তা প্রকাশকের কথা রাখতে। সে সময় একটি-দুটি করে গান করতে গিয়ে অনেক গান জমা হয়ে গিয়েছিল। শেষমেশ প্রকাশকের কথা শুনে সেগুলো একক অ্যালবাম আকারে প্রকাশ করেছি। কিন্তু বারবারই চেয়েছি ব্যান্ড নিয়েই কাজ করতে।
 
আনন্দ প্রতিদিন প্রতিবেদক