আবারও চলচ্চিত্রে ফেরদৌসী মজুমদার

প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৯      

আনন্দ প্রতিদিন প্রতিবেদক

বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদারকে চলচ্চিত্রে খুব একটা দেখা যায় না। এর আগে পরিচালক শিবলী সাদিকের 'মায়ের অধিকার' আর নারগিস আক্তারের 'মেঘলা আকাশ' ছবিতে অভিনয় করেছিলেন তিনি। অনেক দিন বিরতির পর আবারও অভিনয় করতে যাচ্ছেন বড়পর্দায়। এবার তাকে দেখা যাবে 'ফ্রম বাংলাদেশ' নামে একটি মুক্তিযুদ্ধভিত্তিক ছবিতে। এর চিত্রনাট্য ও পরিচালনা করছেন শাহনেওয়াজ কাকলী।

সম্প্রতি মানিকগঞ্জের বোতলা সতু বাবুর জমিদারবাড়িতে ছবির অনেক দৃশ্য ধারণ করেছেন নির্মাতা। মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে 'ফ্রম বাংলাদেশ' ছবির গল্প লিখেছেন মিশু মিলন। একাত্তরের মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের কোনো এলাকার এক হিন্দু পরিবারের বাড়ির ভেতরের অবস্থা তুলে ধরা হবে ছবিতে। ওই বাড়ির ৮০ বছর বয়সের বৃদ্ধা 'কাকনবালা'র চরিত্রে অভিনয় প্রসঙ্গে ফেরদৌসী মজুমদার বলেন, "এক বনেদি পরিবারের মেজাজি, দোর্দন প্রতাপশালী 'কান্ডনবালা' নামে এক বৃদ্ধার চরিত্রে অভিনয় করেছি। ওই শুচিবায়ুগ্রস্ত বৃদ্ধা নিম্নবর্ণের হিন্দু কিংবা অন্য ধর্মের কাউকে সহ্য করতে পারেন না। একসময় তার ছেলে পরিবারের অন্যদের নিয়ে ভারতে আশ্রয় নেন। কিন্তু বৃদ্ধা যাননি। তিনি এই বাড়িকেই তার শেষ আশ্রয় মনে করেন। এককথায় যদি বলতে হয়, তাহলে বলব, অসাধারণ একটি চরিত্র। এতে অভিনয় করে নিজেও বেশ তৃপ্ত।"

ছবিতে ফেরদৌসী মজুমদারের পাশাপাশি বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন কলকাতার অভিনেতা গাজী আবদুন নূর, আশীষ খন্দকার, তমা মির্জা, মৌসুমী নাগ, হিল্লোল প্রমুখ।