টেলিভিশনের নানা অসংগতি নাটকে তুলে ধরেছি

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১

সালাউদ্দিন লাভলু। অভিনেতা ও নির্মাতা। সম্প্র্রতি তিনি 'দ্য ডিরেক্টর' নামে একটি ধারাবাহিকের নির্মাণ শেষ করেছেন। এটি প্রচার হবে চ্যানেল আইয়ে। এ ধারাবাহিক ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

'দ্য ডিরেক্টর' নাটকের গল্প কতটা সময়োপযোগী?

নাটকে সমসাময়িক বাস্তবতার কথা বলতে চেয়েছি। একজন পরিচালক হচ্ছেন 'ক্যাপ্টেন অব দ্য শিপ'। কিন্তু কখনও প্রযোজক, কখনও আবার শিল্পীদের হাতে ক্ষমতা চলে যায়। তখন মনে হয় নির্মাতা 'ম্যানেজার অব দ্য শিপ'। নাটক নির্মাণ করতে গিয়ে একজন নির্মাতাকে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু শিল্পের প্রয়োজনে কারও কাছে সে কখনও নতি স্বীকার করেন না। নাটকে টেলিভিশনের নানা অসংগতি নাটকে তুলে ধরেছি।

আর কী কাজ করছেন?

'মায়া' নামে ১০৪ পর্বের একটি ধারাবাহিকের কাজ শুরু করেছি। দুই দিনের কাজ হয়েছে। মূল কাজ শুরু হবে ঈদের পরে। এটা শেষ হলেই ২০৮ পর্বের আরেকটি ধারাবাহিকের শুটিং করব।

আপনার প্রায় নাটকে নতুন শিল্পীদের প্রাধান্য রয়েছে। এর কারণ কী?

নতুনদের নিয়ে কাজ করা দায়িত্বের মধ্যে পড়ে। তারকা শিল্পীদের নিয়ে সবাই নাটক কিংবা টেলিছবি নির্মাণ করেন। আমি না হয় একটু উল্টো পথে হাঁটলাম। নতুনরা অনেক মনোযোগী। তাদের শেখার আগ্রহ রয়েছে। তাদের অভিনয় বিশ্বাসযোগ্য মনে হয়। পর্দায় তাদের দেখলে মনে পড়ে পাশের বাড়ির ছেলে কিংবা মেয়ের কথা। আমরা যদি শিল্পীদের তৈরি করতে না পারি তাহলে পরবর্তী সময়ে ভালো অভিনয়শিল্পী তৈরি হবে কী করে? এসব চিন্তা মাথায় রেখে সবসময় নতুনদের নিয়ে নাটক নির্মাণের চেষ্টা করছি।

'পাতাল ঘর' সিনেমায় কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

নূর ইমরান মিঠুর পরিচালনায় এই ছবির স্ট্ক্রিপ্ট ভালো। এতে কাজ করার পেছনে মিঠুর সৃজনশীল চিন্তা আমাকে মুগ্ধ করেছে। জীবনঘনিষ্ঠ একটি গল্প। ছবিতে আমি একজন দার্শনিক টাইপের মানুষ। নির্মাতা গিয়াসউদ্দিন সেলিমের সঙ্গে বড়পর্দায় অভিনয়ের অভিজ্ঞতাও ছিল অন্যরকম। অনেক যত্ন নিয়ে ছবিটি নির্মাণ করছেন মিঠু। আশা করছি ভালো কিছু হবে।

রিয়েলিটি শো 'অনন্য প্রতিভা'র বিচারক হিসেবে কাজ করতে যাচ্ছেন ...

এটি একটি ভালো উদ্যোগ বলে মনে করি। মার্চে এর কাজ শুরু হবে। সবকিছু রাজধানীকেন্দ্র্রিক হয়ে গেছে। সারাদেশে অনেক প্রভিভাবান আছে, যারা এই আয়োজনের মাধ্যমে উঠে আসতে পারবে বলে আমি মনে করি।

সিনেমা নির্মাণ নিয়ে কিছু ভাবছেন?

নতুন সিনেমা অবশ্যই পরিচালনা করতে চাই। চিত্রনাট্যও তৈরি আছে। যে বাজেট দরকার, তা পাচ্ছি না। বাজেট পেলেই কাজ শুরু করব।