স্বাগতা। অভিনেত্রী, মডেল ও উপস্থাপক। একুশে টিভিতে প্রচার হচ্ছে তার উপস্থাপনায় চলচ্চিত্রের গান নিয়ে অনুষ্ঠান 'অনুরোধের ছায়াছন্দ'। এ অনুষ্ঠান, বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

এই সময়ে চলচ্চিত্রবিষয়ক অন্যান্য অনুষ্ঠানের চেয়ে 'অনুরোধের ছায়াছন্দ' কতটা আলাদা?

একেবারেই আলাদা, যা দর্শক দেখলেই বুঝতে পারবেন। এখানে চলচ্চিত্রের নতুন গান, পুরোনো দিনের গান, বিশ্বের অন্যান্য দেশের চলচ্চিত্রের গানও প্রচার হয়ে থাকে। পাশাপাশি অনুরোধের গানও থাকছে।

সিনেমাবিষয়ক অনুষ্ঠানের প্রতি আপনার আলাদা কোনো দুর্বলতা আছে?

যেহেতু নিজেও চলচ্চিত্র বিষয়ে পড়াশোনা করছি, তাই এ ধরনের অনুষ্ঠানের প্রতি আলাদা আগ্রহ কাজ করে। এক সময় ভেবেছি, ফিল্ম রিলেটেড অনুষ্ঠান করলে পড়ায় সহায়ক হবে। তাই সবসময় মিউজিক ও ফিল্মের অনুষ্ঠান উপস্থাপনা করেছি। যে জন্য কাজটি অনেক সহজ হয়েছে। মোটা দাগে বলতে পারি, সিনেমাবিষয়ক অনুষ্ঠান উপস্থাপনার আনন্দই আলাদা। এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে নিজেও চলচ্চিত্র সম্পর্কে অনেক কিছু জানতে পারছি। শুধু দেশীয় ছবি নয়, বিভিন্ন দেশের চলচ্চিত্র সম্পর্কে জানাশোনা হচ্ছে।

সায়ংকাল ধারাবাহিকটির ৫০তম পর্ব প্রচার হয়েছে গতকাল। এতে আপনার অভিনীত 'নার্গিস' চরিত্রটি নিয়ে দর্শকদের কেমন সাড়া পাচ্ছেন?

এ নাটকের যখন শুটিং করি তখন নির্মাতা আফসানা মিমি আমাকে বলেছেন, 'নার্গিস' চরিত্র যদি পর্দায় ঠিকভাবে তুলে ধরতে পারি, তাহলে দর্শকের মনে দাগ কাটবে। চরিত্রটি ফুটিয়ে তুলতে আমি সাধ্যমতো চেষ্টা করেছি। 'নার্গিস' ইতিবাচক, স্বাবলম্বী এক মেয়ে। সে জীবনকে অনেক সহজ করে দেখে। কিন্তু তার আরেকটি রূপ আছে, যেটা গল্পে পরে দেখা যাবে। শওকত আলীর উপন্যাসে যে বাস্তবতার ছায়া খুঁজে পাওয়া যায়, তা সহজেই মানুষের মনে নাড়া দেয়। যে জন্য 'নার্গিস' চরিত্রটি দর্শকের মনে ছাপ ফেলেছে।

আবারও মঞ্চ নাটকের নির্দেশনা দেওয়ার কথা বলেছিলেন...

রবীন্দ্রনাথ ঠাকুরের 'কালমৃগয়া' নিয়ে কাজ শুরু করলেও করোনার কারণে মঞ্চায়ন সম্ভব হয়নি। এই গীতিনাট্য যেহেতু শিশুদের নিয়ে, তাই ঘরের বাইরে গিয়ে তাদের সঙ্গে মহড়া দেওয়া কঠিন। করোনা পরিস্থিতির উন্নতি হলেই নাটকটি মঞ্চায়নের কথা ভাবব।

শুনেছি, একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন?

হ্যাঁ, 'দাহ' নামে এ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন আলম আনোয়ার। এটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য বানানো হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবেও এটি দেখানো হবে। হতাশাগ্রস্ত এক নারীর চরিত্রে অভিনয় করেছি।

ঈদের কাজের কী খবর?

আসছে ঈদে দুটি নাটকে অভিনয় করার কথা ছিল। এর মধ্যে একটি নাটক না করার সিদ্ধান্ত নিয়েছি। যে গল্প আমাকে বলা হয়েছিল শেষ পর্যন্ত তা দাঁড়ায়নি। করোনার মধ্যে কষ্ট করে এমন কাজ করার কোনো মানে হয় না। তবে চন্দন চৌধুরীর 'ওয়ান্ডার লাভার বয়' নামে একটি নাটকে কাজ করব। শুটিং হবে ২৪ জুলাই।

বিষয় : স্বাগতা

মন্তব্য করুন