গাজী রাকায়েতের 'গোর' বা 'দ্য গ্রেভ' ছবিটি অস্কার রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে। খবরটি জানিয়েছেন নির্মাতা নিজেই। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি ছবির নাম ঘোষণা করা হয়। এর মধ্যে স্থান পেয়েছে 'দ্য গ্রেভ'। ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য ১০টিসহ প্রায় ২০টি ক্যাটাগরিতে পাঁচটি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের ২৭৬টি ছবি থেকে প্রায় ১২০টি ছবি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে। চলতি বছর ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কারগুলো।

গাজী রাকায়েত বলেন, 'ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। সারাবিশ্বের অস্কারের ১০ হাজার ভোটার রয়েছেন। প্রত্যেক ভোটারের কাছে এ ছবিগুলো ব্যালট আকারে পৌঁছে যাবে। যারা ম্যাক্সিমাম ভোট পাবে, তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবে। আমার জানামতে, বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোনো ছবি যায়নি।'

এর আগে বহুবার অস্কারে বিদেশি ভাষার ছবির জন্য সিনেমা পাঠানো হয়েছিল। তবে প্রয়াত তারেক মাসুদের 'মাটির ময়না' ছাড়া মনোনয়ন পায়নি কোনোটিই।

মন্তব্য করুন