কামাল চৌধুরী প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

প্রকাশ: ২৮ নভেম্বর ২০১৬      

সমকাল প্রতিবেদক

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব পদে নিয়োগ পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত আদেশ জারি করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বর্তমান মুখ্য সচিব আবুল কালাম আজাদের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আগামী ১ ডিসেম্বর শেষ হবে। তাকে মুখ্য সচিব মর্যাদায় তিন বছরের চুক্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) বিষয়ক সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়েছে। ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি আবুল কালাম আজাদ মুখ্য সচিবের দায়িত্ব পান। মেয়াদ শেষে একই পদে চুক্তিভিত্তিক নিয়োগ পান তিনি।নতুন নিয়োগ পাওয়া মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী বিসিএস ৮২তম (নিয়মিত) ব্যাচের
কর্মকর্তা। তিনি ১৯৫৭ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লার চৌদ্দগ্রামে জন্মগ্রহণ করেন। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব থেকে একই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এবং পরে তথ্য সচিব হন কামাল আবদুল নাসের চৌধুরী। এর পর শিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সচিব থাকাকালে ২০১৪ সালের ১৯ মার্চ তিনি জ্যেষ্ঠ সচিব হন।
সরকারি দায়িত্বের বাইরে কামাল আবদুল নাসের চৌধুরী একজন খ্যাতিমান কবিও। সাহিত্যাঙ্গনে তিনি কামাল চৌধুরী নামে পরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নৃ-বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। আগামী ৩১ ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাবেন তিনি।