সৌদিতে সামরিক মহড়া দেখলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

সমকাল ডেস্ক

সৌদি আরবের নেতৃত্বাধীন মুসলিম দেশগুলোর জোটের যৌথ সামরিক মহড়া 'গালফ শিল্ড-ওয়ান'-এর কুচকাওয়াজ ও সমাপনী অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ওই অনুষ্ঠানে যোগ দেন।

গতকাল সোমবার অনুষ্ঠানস্থলে পৌঁছালে বাংলাদেশের সরকারপ্রধানকে স্বাগত জানান বাদশাহ সালমান। দেশটির আল-জুবাইর প্রদেশে ওই মহড়ায় বাংলাদেশসহ ২৪টি দেশ অংশ নিয়েছে। বাদশাহ সালমান বন্ধু দেশগুলোর বেশ কয়েক নেতাকে নিয়ে মাসব্যাপী অনুষ্ঠিত এই সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। খবর বাসস, ইউএনবি ও বিডিনিউজের।

উপসাগরীয়  অঞ্চলের নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠা এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে সামরিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক বজায় রাখতে সৌদি আরব মাসব্যাপী এই মহড়ার আয়োজন করে। বাংলাদেশ সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোটে অংশ নিয়ে এবার সামরিক মহড়ায় যোগ দিয়েছে। গত ১৮ মার্চ শুরু হওয়া এই মহড়ায় বাংলাদেশের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়।

মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল-সুবাইন বলেন, সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ২৪টি দেশের পদাতিক, বিমান ও নৌবাহিনী এ মহড়ায় অংশ নিয়েছে। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, বাংলাদেশ, বাহরাইন, কাতার, কুয়েত, মিসর, জর্ডান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, শাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক ও বুরকিনা ফাসো। আবদুল্লাহ বলেন, মহড়ায় দুই ধরনের সামরিক চর্চা করা হয়েছে। একটি হলো শত্রুর বিরুদ্ধে প্রথাগত সামরিক অভিযান, অন্যটি অপ্রথাগত।

পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক এবং প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।



যুক্তরাজ্যের উদ্দেশে প্রধানমন্ত্রীর সৌদি আরব ত্যাগ :প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবে তার দুই দিনের সরকারি সফর শেষে গতকাল যুক্তরাজ্যের উদ্দেশে রওনা হয়েছেন। প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী সৌদি সরকারের একটি বিশেষ বিমান স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে বাদশাহ আবদুল আজিজ বিমান ঘাঁটি ত্যাগ করে।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এবং বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। গতকাল রাতেই লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটির অবতরণের কথা।

প্রধানমন্ত্রী ৬ দিনের যুক্তরাজ্য সফরকালে কমনওয়েলথ সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক (সিএইচওজিএম) এবং অন্যান্য অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি ২৩ এপ্রিল দেশে ফিরবেন।

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম ...

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর এবং কর্মকর্তাদের নির্যাতনের ঘটনা তদন্ত করছে কুয়েত ...

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নে বড়গাঁও গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ...

ভূমির রাজস্ব যায় কই

ভূমির রাজস্ব যায় কই

ভূমি খাত থেকে আদায় হওয়া রাজস্বের একটি বড় অংশ সরকারি ...

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...