জয়পুরহাটে ভয়াবহ আগুন

পরিবারের ৮ জনই শেষ

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮      

শাহারুল আলম, কালাই (জয়পুরহাট)

শীতে সাড়ে ৯টা মানেই অনেক রাত। গত কয়েক রাতের চেয়ে গত বুধবার রাতে শীত একটু বেশিই ছিল। তারপর ছিল শ্যামাপূজা উপলক্ষে এলাকায় বড় বড় মেলা। শহর ছিল মোটামুটি জনশূন্য। যে ক'জন বাইরে ছিলেন, তারাও আবার আড্ডা দেওয়ার লোক না পেয়ে আগেভাগেই যে যার মতো বাসায় ঢোকেন। হঠাৎ রাত ১০টার দিকে শহরের ভেতরে এলোমেলোভাবে অ্যাল্ফু্বলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়ির সাইরেনের শব্দ শোনা যায়, যা বড় দুর্ঘটনার ইঙ্গিত। এর পর তড়িঘড়ি করে বাসা থেকে বের হয়ে রাস্তায় গিয়ে দেখা যায় লোকজন ছোটাছুটি করছে। ফায়ার সার্ভিসের গাড়ি আর অ্যাম্বুলেন্সগুলোকে পিছু নিয়ে একটু এগোতেই চোখে পড়ে, একটি বাড়িতে আগুন জ্বলছে। ফায়ার সার্ভিস কর্মীদের চেষ্টায় কিছুক্ষণের মধ্যেই আগুনের গতি কমেও এলো। কিন্তু পরের দৃশ্য হৃদয়বিদারক। ফায়ার সার্ভিস কর্মীরা বাড়ির সব সদস্যকে একে একে ভেতর থেকে দগ্ধ অবস্থায় বের করে আনলেন। তাদের মধ্যে তিনজন ছিলেন মৃত; অন্য পাঁচজনের ক্ষতও গুরুতর। পরে চিকিৎসা দেওয়ার

আগেই পৃথিবী থেকে বিদায় নেন তারাও। নিমিষেই শেষ হয়ে যায় একটি পরিবার। আর কেউ রইল না পরিবারটির বাতি হয়ে। ঘটনাস্থলে অনেকেই দীর্ঘশ্বাস ছেড়ে, বুক চাপড়ে বলে ওঠেন- হায়রে মৃত্যু! এ কেমন মৃত্যু! ওই রাতের মর্মস্পর্শী আর নিদারুণ বর্ণনা এভাবেই দিচ্ছিলেন পরিবারটির প্রতিবেশী ও প্রত্যক্ষদর্শী সেলিম হোসেন।

ফায়ার সার্ভিসের সদস্যরা প্রাথমিকভাবে ধারণা করছেন, রাইস কুকারের সংযোগ থেকে বৈদ্যুতিক গোলযোগের সৃষ্টি হয়ে ওই বাড়িতে আগুন ধরে যায়। বাড়িটির অবস্থান শহরের আরামনগর এলাকায়।

ঘটনার পরপরই জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জেলা প্রশাসক জাকির হোসেন এবং পুলিশ সুপার রশিদুল হাসান ঘটনাস্থল পরিদর্শন করেন এবং তারা পৃথক তদন্ত কমিটি গঠন করেছেন।

আগুনে পুড়ে মারা যাওয়া গৃহকর্তা আবদুল মোমিনের চাচাত ভাই ও তাদের একমাত্র স্বজন জাকির হোসেন ডুকরে কাঁদতে কাঁদতে বলেন, আমার বাড়ি পাশের গ্রামে। প্রায় ৩ কিলোমিটার দূরে। রাতে আগুন লাগার কথা শুনে সঙ্গে সঙ্গে ছুটে এসে দেখি- সবকিছু লণ্ডভণ্ড হয়ে গেছে।

এ আগুনে পরিবারটির মোট ৮ সদস্যের সবাই পর্যায়ক্রমে নিহত হয়েছেন। আগুন নেভানোর পর ফায়ার সার্ভিসের লোকজন তাদের মধ্যে তিনজনকে মৃত এবং পাঁচজনকে দগ্ধ অবস্থায় উদ্ধার করেন। পরে ওই পাঁচজনকে জয়পুরহাট আধুনিক হাসপাতালে পাঠানো হয়। তবে তাদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় রাতেই চিকিৎসকরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। সেখানে নেওয়ার পথে তাদের মধ্যে চারজন টাঙ্গাইল এলাকায় মারা যান। সেখান থেকে তাদের জয়পুরহাটে নিয়ে আসা হয়। আরেকজন মারা যান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের গেটে।

নিহতরা হলেন- গৃহকর্তা আবদুল মোমিন, তার স্ত্রী পরীনা বেগম, বড় মেয়ে বৃষ্টি, যমজ দুই মেয়ে হাসি ও খুশি, ছোট ছেলে তাইমুল ইসলাম নূর, মোমিনের বাবা দুলাল হোসেন ও মা মোমেনা বেগম। ঘটনার পরপর তাদেরকে একনজর দেখতে হাজার হাজার মানুষ ভিড় করেন। এ সময় এমন মৃত্যু দেখে অনেকেই কান্নায় ভেঙে পড়েন।

ওই আট সদস্যের মধ্যে প্রথমে পাঁচজনের জানাজা জয়পুরহাট শহীদ জিয়া কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। পরে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে তিনজনের জানাজা হয়। জানাজায় যোগ দেন সংসদ সদস্য, জেলা প্রশাসক জাকির হোসেন এবং পুলিশ সুপার রশিদুল হাসানসহ হাজারো মানুষ।

জয়পুরহাট ফায়ার সার্ভিসের ওয়্যারহাউজ ইন্সপেক্টর সিরাজুল ইসলাম জানান, বুধবার রাত সাড়ে ৯টার দিকে মুরগি ব্যবসায়ী মোমিনের বাড়িতে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তেই তা পুরো বাড়িতে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। গৃহকর্তা মোমিন, তার মা ও বড় মেয়ে জেএসসি পরীক্ষার্থী বৃষ্টি ঘটনাস্থলেই মারা যান। এ ঘটনায় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জয়পুরহাট আধুনিক হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক সাইফুল ইসলাম জানান, যে পাঁচজনকে দগ্ধ অবস্থায় ভর্তি করা হয়েছিল, তাদের শরীরের ৭৫ শতাংশ পুড়ে গিয়েছিল। তারা সবার অবস্থা আশঙ্কানজক ছিল। সে কারণে রাতেই তাদেরকে ঢাকায় স্থানান্তর করা হয়।

এ বিষয়ে জয়পুরহাটের পুলিশ সুপার রশিদুল হাসান বলেন, কীভাবে এত বড় দুর্ঘটনা ঘটল এবং একই পরিবারের ৮ জনের মৃত্যু হলো, তা খতিয়ে দেখতে ইতিমধ্যে অতিরিক্ত পুলিশ সুপার উজ্জল কুমার রায়কে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা তদন্ত শুরু করেছেন।

জেলা প্রশাসক জাকির হোসেন বলেন, আসলে এ দুর্ঘটনা মেনে নেওয়ার মতো নয়। হৃদয়বিদারক। এ ঘটনার মূল রহস্য বের করতে জেলা প্রশাসনের পক্ষ থেকেও তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।




ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম ...

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর এবং কর্মকর্তাদের নির্যাতনের ঘটনা তদন্ত করছে কুয়েত ...

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নে বড়গাঁও গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ...

ভূমির রাজস্ব যায় কই

ভূমির রাজস্ব যায় কই

ভূমি খাত থেকে আদায় হওয়া রাজস্বের একটি বড় অংশ সরকারি ...

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...