আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব

প্রকাশ: ১৬ জুলাই ২০১৯      

স্পোর্টস ডেস্ক

টুর্নামেন্টসেরা হওয়ার কথা ছিল সাকিব আল হাসানের। ব্যাটে-বলে এত আলো তো বিশ্বকাপের কোনো আসরেই কেউ ছড়াতে পারেনি। তাই রোববারের ফাইনালের পর বিশ্বকাপসেরা হিসেবে কেন উইলিয়ামসনের নাম ঘোষণায় বিশ্বের অনেক ক্রিকেটপ্রেমী অবাকই হয়েছেন। যে খেলোয়াড় টুর্নামেন্টসেরার দৌড়ে ছিলেন, বিশ্বকাপের সেরা একাদশে তো তিনি থাকবেনই। তবে ভারত অধিনায়ক বিরাট কোহলির জায়গা হয়নি গতকাল আইসিসি ঘোষিত বিশ্বকাপ একাদশে।

ব্যাট হাতে ৬০৬ রান ও বোলিংয়ে ১১ উইকেট শিকার করে বিশ্বকাপে রেকর্ড পারফরম্যান্স করা সাকিব প্রত্যাশামতোই জায়গা পেয়েছেন বিশ্বকাপ একাদশে। সেমিফাইনাল খেলেনি এমন দলগুলোর মধ্যে একমাত্র সাকিবই এই মর্যাদা পেয়েছেন। অধিনায়ক মনোনীত করা হয়েছে টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের পুরস্কার পাওয়া নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে। আর প্রত্যাশামতোই একাদশে প্রথম বিশ্বকাপ জেতা ইংল্যান্ডের ক্রিকেটারদের ছড়াছড়ি। সর্বোচ্চ চারজন ক্রিকেটার স্থান পেয়েছেন ইংল্যান্ড থেকে। এ ছাড়া রানার্সআপ নিউজিল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়া থেকে দু'জন ক্রিকেটার স্থান পেয়েছেন একাদশে। দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে কিউই পেসার ট্রেন্ট বোল্টকে।

নিউজিল্যান্ড থেকে কেন উইলিয়ামসনের সঙ্গে একাদশে জায়গা পেয়েছেন পেসার লকি ফার্গুসন। ভারতের থেকে প্রত্যাশামতোই পাঁচটি সেঞ্চুরির সাহায্যে বিশ্বকাপের সর্বোচ্চ ৬৪৮ রান করা ওপেনার রোহিত শর্মা জায়গা পেয়েছেন, ভারতের অন্য খেলোয়াড়টির নাম পেসার জাসপ্রিত বুমরাহ। বিরাট কোহলিকে রাখা হয়নি। অস্ট্রেলিয়া থেকে আছেন বিশ্বকাপে সর্বোচ্চ ২৭ উইকেটশিকারি পেসার মিচেল স্টার্ক ও উইকেটকিপার অ্যালেক্স ক্যারি। আর ইংল্যান্ড থেকে আছেন দুই ব্যাটসম্যান জেসন রয় ও জো রুট এবং ম্যান অব দ্য ফাইনাল বেন স্টোকস ও পেসার জোফরা আর্চার।

আইসিসির মনোনীত পাঁচ সদস্যের একটি কমিটি বিশ্বকাপের সেরা একাদশ নির্বাচিত করে থাকে। সেই কমিটিতে ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, ইয়ান স্মিথ, ইশা গুহ ও সাংবাদিক লরেন্স বুথ। এ কমিটির পঞ্চম সদস্য ও আহ্বায়কের দায়িত্ব পালন করেন আইসিসির ক্রিকেটবিষয়ক মহাব্যস্থাপক জিওফ এলারডাইস।

আইসিসি বিশ্বকাপ একাদশ :রোহিত শর্মা, জেসন রয়, কেন উইলিয়ামসন (অধি.), সাকিব আল হাসান, জো রুট, বেন স্টোকস, অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক, জোফরা আর্চার, লকি ফার্গুসন ও জাসপ্রিত বুমরাহ।