জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান জিএম কাদের

প্রকাশ: ১৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান জিএম কাদের

সংবাদ সম্মেলনে জাপা চেয়ারম্যান জিএম কাদের - সমকাল

জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের স্থলাভিষিক্ত হয়েছেন তার ছোট ভাই জিএম কাদের। গতকাল বৃহস্পতিবার জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান পদে তার নাম ঘোষণা করা হয়। কাউন্সিল বা নীতিনির্ধারণী কোনো বৈঠকের অনুমোদন ছাড়াই তাকে চেয়ারম্যান করা হলেও, জাপার তরফ থেকে বলা হয়েছে, গঠনতন্ত্র মেনেই এরশাদের চেয়ারে বসেছেন জিএম কাদের।

গতকাল বনানী কার্যালয়ে সংবাদ সম্মেলনে জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা ঘোষণা দেন, আজ (গতকাল) থেকে জিএম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। দলের গঠনতন্ত্রের ২০-এর ক/১ ধারা অনুযায়ী এরশাদ মৃত্যুর আগে নির্দেশ দিয়ে গেছেন- তার অবর্তমানে জাপার চেয়ারম্যান হবেন জিএম কাদের।

জাপার প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূঁইয়া জানান, ২০-এর ক/১ ধারায় দলের চেয়ারম্যান যে কাউকে যে কোনো পদ দিতে পারেন, নতুন পদ সৃষ্টি করতে পারেন। নিজের পদও যে কাউকে দিতে পারেন। এ ক্ষমতাবলেই এরশাদ তার অবর্তমানে চেয়ারম্যান পদে জিএম কাদেরকে মনোনীত করে গেছেন। এরশাদের মৃত্যুতে চেয়ারম্যান পদে জিএম কাদের এসেছেন।

গত ৪ মে মধ্যরাতে বাসায় সাংবাদিকদের ডেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে ছোট ভাই জিএম কাদেরের নাম ঘোষণা করেছিলেন এরশাদ। তার অবর্তমানে জিএম কাদের জাপার চেয়ারম্যান হবেন বলেও লিখিত সাংগঠনিক নির্দেশ জারি করেছিলেন সাবেক এই রাষ্ট্রপতি।

গত ১৪ জুলাই মারা গেছেন জাপার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এরশাদ। ৩২ বছরের বেশি সময় তিনি দলটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তার মৃত্যুর চার দিন পর চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে জিএম কাদের বলেন, জাতীয় পার্টিতে কোনো দ্বন্দ্ব-বিভেদ নেই। এরশাদের মৃত্যুর শোককে শক্তিতে পরিণত করে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাবে জাপা।

আমৃত্যু বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেন এরশাদ। তার অবর্তমানে কে হবেন সংসদে বিরোধীদলীয় নেতা- এ প্রশ্নে সংবাদ সম্মেলনে জিএম কাদের বলেন, জাপার সংসদীয় দলের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে। তার ও রওশন এরশাদের মধ্যে কে বিরোধীদলীয় নেতা হচ্ছেন- এ বিষয়ে মন্তব্য করেননি তিনি।

নতুন চেয়ারম্যান ঐক্যের কথা বললেও গতকালের সংবাদ সম্মেলনে এরশাদপত্নী রওশন এরশাদ এবং তার অনুসারী হিসেবে পরিচিত জ্যেষ্ঠ নেতারা ছিলেন না। দলটির সূত্রের খবর- অনুসারীরা এরশাদের পর রওশনকে চেয়ারম্যান পদে চেয়েছিলেন। জিএম কাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হওয়ার পর গত আড়াই মাসে দলের কোনো কর্মসূচিতে যোগ দেননি জাপার সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ।

একাদশ সংসদ নির্বাচনের পর গত জানুয়ারিতে সিঙ্গাপুরে চিকিৎসা নেওয়ার সময় জিএম কাদেরকে প্রথম দফায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান করেছিলেন এরশাদ। তাকে বিরোধীদলীয় উপনেতার পদও দেন। কিন্তু দুই মাসের মাথায় জিএম কাদের সব পদ হারান। উপনেতা হন রওশন। গত এপ্রিলে দলের কো-চেয়ারম্যান পদ ফিরে পান জিএম কাদের।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাপার প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সুনীল শুভ রায়, এস.এম. ফয়সাল চিশতী, আজম খান, এটিইউ তাজ রহমান, মেজর (অব.) খালেদ আখতার প্রমুখ।