করোনায় দেশে আরও ৪৩ জনের মৃত্যু

শনাক্ত ১৭২৪

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০     আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২০

সমকাল প্রতিবেদক

দেশে করোনায় এক দিনে আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আরও এক হাজার ৭২৪ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা তিন লাখ ৪১ হাজার ৫৬ জনে পৌঁছাল। একই সঙ্গে মোট মৃতের সংখ্যা দাঁড়াল চার হাজার ৮০২ জনে। এর বিপরীতে গত চব্বিশ ঘণ্টায় আরও দুই হাজার ৪৩৯ জন করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত দুই লাখ ৪৫ হাজার ৫৯৪ সুস্থ হয়ে উঠেছেন। মঙ্গলবার করোনা পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তি পর্যালোচনা করে দেখা যায়, গত চব্বিশ ঘণ্টায় সারাদেশে ৯৪টি ল্যাবে ১৪ হাজার ৬৪৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিনের নমুনাসহ মোট পরীক্ষা করা হয় ১৪ হাজার ৫০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ লাখ ৫৬ হাজার ৭৪৬টি। গত চব্বিশ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ২৭ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৯ দশমিক ৪১ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ। সুস্থতার হার ৭২ দশমিক ০১ শতাংশ। ৪৩ দিন পর গত সোমবার সর্বনিম্ন ২২ জনের মৃত্যু হয়েছিল। গতকাল মৃত্যুর সংখ্যা আবারও বাড়ল।

মৃত ৪৩ জনের বিস্তারিত তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, মৃতদের মধ্যে ৩৬ জন পুরুষ এবং সাতজন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগের ২৭ জন, চট্টগ্রামের তিনজন, রাজশাহীর দু'জন, খুলনার পাঁচজন, সিলেটের

চারজন, রংপুরের দু'জন। গত চব্বিশ ঘণ্টায় বরিশাল ও ময়মনসিংহ বিভাগে করোনায় কারও মৃত্যু হয়নি। মৃতদের সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত চব্বিশ ঘণ্টায় বাসাবাড়িতে কারও মৃত্যু হয়নি।

বয়স বিশ্নেষণের চিত্র তুলে ধরে বিজ্ঞপ্তিতে জানানো হয়, মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী তিনজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী সাতজন এবং ৬০ বছর বয়সের ওপরে ৩২ জন।