দেশে গত চব্বিশ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমিত আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। গত ১৬ সপ্তাহের মধ্যে এক দিনে এটিই সবচেয়ে কম মৃত্যুর ঘটনা। সর্বশেষ ২৭ মে এর চেয়ে কম ২২ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর আক্রান্তের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও বাড়তে থাকে। একপর্যায়ে দৈনিক মৃত্যু দুইশ ছাড়িয়ে যায়। কিছুদিন ধরে সংক্রমিতের পাশাপাশি মৃত্যুও কমে আসতে শুরু করেছে।

দেশে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ২৭ হাজার ২৫১ জনে পৌঁছেছে। একই সঙ্গে গত চব্বিশ ঘণ্টায় আরও এক হাজার ৫৫৫ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৪৪ হাজার ২৩৮ জন। এর বিপরীতে গত চব্বিশ ঘণ্টায় করোনা সংক্রমিত আরও এক হাজার ৫৬৫ জন সুস্থ হয়ে উঠেছেন। এর মধ্য দিয়ে সংক্রমিত মোট ১৫ লাখ তিন হাজার ১০৬ জন সুস্থ হয়ে উঠছেন। দেশে মোট সংক্রমিত রোগীর সংখ্যা ১৩ হাজার ৮৮১ জন। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তি পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতাত্ত্বিক পর্যালোচনায় দেখা যায়, ৩৬তম সপ্তাহের তুলনায় ৩৭তম সপ্তাহে শনাক্ত ২৩ দশমিক ১১ শতাংশ কমেছে। একই সঙ্গে মৃত্যু কমেছে ২০ দশমিক ১১ শতাংশ। অপর দুই সূচকের মধ্যে নমুনা পরীক্ষা ৪ দশমিক ৪৯ শতাংশ বাড়লেও সুস্থতা কমেছে ১৮ দশমিক ১৫ শতাংশ।

দেশের ৮১০টি পরীক্ষাগারে গত চব্বিশ ঘণ্টায় ২৭ হাজার ৮০০টি নমুনা সংগ্রহ করা হয়। মোট নমুনা পরীক্ষা করা হয় ২৭ হাজার ৪৩১টি। এ পর্যন্ত দেশে মোট ৯৪ লাখ ৬৫ হাজার ৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত চব্বিশ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৫ দশমিক ৬৭ শতাংশ। মোট শনাক্তের হার ১৬ দশমিক ৩২ শতাংশ।

শনাক্ত ও মৃত্যুর শীর্ষে ঢাকা :শনাক্ত ও মৃত্যু- দুই সূচকেই শীর্ষে রয়েছে ঢাকা বিভাগ। মোট শনাক্তের মধ্যে এক হাজার ১০৯ জন ঢাকা বিভাগের বাসিন্দা। আর রাজধানী ঢাকার বাসিন্দা ৯৫২ জন। এরপর পর্যায়ক্রমে চট্টগ্রামে ১৪৬ জন, খুলনায় ১০৯, রংপুরে ৬১, সিলেটে ৩৬, ময়মনসিংহে ৩৫, রাজশাহীতে ৩০ ও বরিশালে ২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। একই সঙ্গে মৃত্যুতেও শীর্ষে রয়েছে ঢাকা বিভাগ। গত চব্বিশ ঘণ্টায় এ বিভাগে ১৫ জনের মৃত্যু হয়েছে। এরপর পর্যায়ক্রমে চট্টগ্রামে পাঁচজন, খুলনায় দু'জন, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একজন করে করোনা সংক্রমিত ব্যক্তি মৃত্যুবরণ করেন। গত চব্বিশ ঘণ্টায় রাজশাহীতে করোনায় কারও মৃত্যু হয়নি।

গত চব্বিশ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে ১১ জন পুরুষ ও ১৫ নারী। বয়স বিশ্নেষণে দেখা যায়, গত চব্বিশ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে ৮১ থেকে ৯০ বছর বয়সী চারজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী তিনজন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ছয়জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী তিনজন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন।





মন্তব্য করুন