রংপুরের পীরগঞ্জে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনার অন্যতম হোতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল শুক্রবার রাতে সংস্থাটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়। তবে গ্রেপ্তার ব্যক্তির ব্যাপারে বিস্তারিত জানাতে রাজি হননি সংশ্নিষ্টরা। আজ শনিবার সংবাদ সম্মেলনে এ ব্যাপারে জানানো হবে।

এদিকে চট্টগ্রামে পূজামণ্ডপে হামলার ঘটনায় বাংলাদেশ যুব অধিকার পরিষদের ৯ নেতাসহ ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের ভাষ্য, গ্রেপ্তারকৃতরা হামলার আগে গোপন বৈঠকে পরিকল্পনা ও হামলার ছক কষেন। নোয়াখালীর চৌমুহনীর ঘটনায় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের দাবির মুখে বেগমগঞ্জ মডেল থানার ওসি মুহাম্মদ কামরুজ্জামান সিকদারকে প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া হামলার পর লুট করা মালপত্রসহ একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কুমিল্লায় সহিংসতার ঘটনায় আহত দিলীপ কুমার দাস বৃহস্পতিবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। রংপুরের পীরগঞ্জের ঘটনায় বৃহস্পতিবার রাতে আরও চারজনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে।

র‌্যাব সদর দপ্তর থেকে গতকাল পাঠানো এক খুদেবার্তায় জানানো হয়, পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের উদ্দেশ্যে হামলা ও অগ্নিসংযোগের ঘটনার অন্যতম হোতাকে গ্রেপ্তার করা হয়েছে। আজ সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এ ব্যাপারে সংবাদ সম্মেলন করা হবে।

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি জানান, পীরগঞ্জের মাঝিপাড়ায় সহিংসতার ঘটনায় আরও চারজনকে গ্রেপ্তার করে গতকাল আদালতে পাঠানো হয়েছে। পীরগঞ্জের ওসি সরেস চন্দ্র জানান, এখন পর্যন্ত ৫৮ জনকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়েছে। আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন।

দুর্গাপূজা চলাকালে কুমিল্লায় ধর্ম অবমাননার কথিত অভিযোগ তুলে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা শুরু হয়। এর মধ্যে গত ১৭ অক্টোবর রাতে পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের জেলে পল্লি হিসেবে পরিচিত মাঝিপাড়ায় হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

চট্টগ্রাম ব্যুরো জানায়, বৃহস্পতিবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত নগর ও জেলার বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে যুব অধিকার পরিষদের ৯ নেতাসহ ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা ১৫ অক্টোবর জেএম সেন হল পূজামণ্ডপে হামলায় জড়িত। যুব অধিকার পরিষদে যুক্ত হওয়ার আগে তারা ছাত্রশিবিরের বিভিন্ন পর্যায়ের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন বলে তথ্য পেয়েছে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন- যুব অধিকার পরিষদ চট্টগ্রাম মহানগরের আহ্বায়ক মো. নাসির, সদস্য সচিব প্রকৌশলী মিজানুর রহমান, দপ্তর সম্পাদক মো. ইমন, বায়েজিদ বোস্তামী থানার আহ্বায়ক মো. রাসেল, ইয়ার মোহাম্মদ, মো. মিজান, মো. গিয়াস উদ্দিন, ইয়াসিন আরাফাত, হাবিবুল্লাহ মিজান ও বাকলিয়ার বউবাজার কুমিল্লা হোটেলের ম্যানেজার ইমরান হোসেন। বাংলাদেশ যুব অধিকার পরিষদের কেন্দ্রীয় নেতৃত্বে আছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

কোতোয়ালি থানার ওসি নেজাম উদ্দীন বলেন, সিসিটিভি ফুটেজ, গ্রেপ্তার আসামিদের জবানবন্দি এবং তদন্তে হামলার নেপথ্যে পরিকল্পনাকারী, উস্কানিদাতা ও নেতৃত্বদাতা হিসেবে যুব অধিকার পরিষদের নেতাদের নাম উঠে এসেছে।

পুলিশ সূত্র জানায়, কুমিল্লায় ধর্ম অবমাননার খবর ছড়িয়ে পড়লে চট্টগ্রামে বৈঠকে বসেন যুব ও ছাত্র অধিকার পরিষদের নেতারা। বৈঠকে ১৫ অক্টোবর শুক্রবার বিজয়া দশমীর দিন জুমার নামাজের পর আন্দরকিল্লাহ শাহি জামে মসজিদ ও রিয়াজ উদ্দিন বাজার থেকে দুটি মিছিল বের করার সিদ্ধান্ত হয়। মিছিলে টেরিবাজার ও রিয়াজ উদ্দিন বাজারের দোকান কর্মচারীদের উস্কানি দিয়ে যুক্ত করার পরিকল্পনা নেন তারা।

পরিকল্পনা অনুযায়ী, দোকান কর্মচারীদের সংগঠিত করতে রিয়াজ উদ্দিন বাজার দোকান কর্মচারী সমিতির নেতা মো. সাদেক হোসেন এবং টেরিবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বিএনপি নেতা আব্দুল মান্নানের ভাতিজা ইমরান মাজেদের সঙ্গে যোগাযোগ করেন পরিষদের নেতারা। তাদের মধ্যে সাদেক হোসেন জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত।

পুলিশের ভাষ্য অনুযায়ী, তাদের টার্গেট ছিল জেএম সেন হল পূজামণ্ডপ এবং নন্দনকানন ইসকন মন্দির। পুলিশি বাধায় রিয়াজ উদ্দিন বাজার থেকে বের হওয়া মিছিল ইসকন মন্দির পর্যন্ত যেতে না পেরে ফিরে যায়। আন্দরকিল্লাহ থেকে বের হওয়া মিছিল থেকে জেএম সেন হল পূজামণ্ডপে হামলা চালানো হয়। পুরো ঘটনার পরিকল্পনাকারী ছিলেন যুব অধিকার পরিষদের আহ্বায়ক মো. নাসির এবং সমন্বয়কারী ছিলেন সদস্য সচিব মিজানুর রহমান। ২০১৩-১৪ সালে বাঁশের কেল্লা ফেসবুক পেজের অ্যাডমিন হিসেবে দায়িত্ব পালন করেছিলেন মিজানুর। পুলিশের দাবি, জামায়াত-শিবির কোণঠাসা হয়ে প্রকাশ্য রাজনীতি থেকে সরে যাওয়ায় তারা এখন যুব অধিকার পরিষদের মাধ্যমে সংগঠিত হচ্ছে।

কোতোয়ালি থানার ওসি মো. নেজাম উদ্দীন বলেন, ঘটনার মূল পরিকল্পনা করেন নাসির। তবে ঘটনাস্থলে আসেননি। মিজান, রাসেল, ইমন ও ইমরান মাজেদ আন্দরকিল্লায় এবং সাদেক রিয়াজ উদ্দিন বাজারে মুসল্লিদের সংগঠিত করার দায়িত্ব পেয়েছিলেন। তিনি বলেন, যুব ও ছাত্র অধিকার পরিষদের নেতারা শুধু বিএনপি-জামায়াত নয়, সরকারবিরোধী বিভিন্ন চক্রকে কাজে লাগিয়েছে।

নোয়াখালী প্রতিনিধি জানান, বেগমগঞ্জের চৌমুহনীতে সাম্প্রদায়িক হামলার ঘটনায় মডেল থানার ওসি মুহাম্মদ কামরুজ্জামান সিকদারকে প্রত্যাহার করে শিল্প পুলিশে সংযুক্ত করা হয়েছে। তার স্থলে মীর জাহিদুল হক রনিকে পদায়ন করা হয়েছে। বৃহস্পতিবার রাতে নোয়াখালীর পুলিশ সুপার স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ দেওয়া হয়। এসপি শহীদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া মন্দির, ব্যবসাপ্রতিষ্ঠানে ও বাড়িঘরে হামলার পর লুট করা মালপত্রসহ আব্দুর রহিম সুজন এক তরুণকে বৃহস্পতিবার রাতে করিমপুর থেকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। তিনি ওই এলাকার আব্দুল কাশিমের ছেলে।

কুমিল্লা প্রতিনিধি জানান, ১৩ অক্টোবর কুমিল্লা নগরীর মনোহরপুর এলাকার রাজ রাজেশ্বরী কালীবাড়ি মন্দিরে হামলার সময় ফটক বন্ধ করতে গিয়ে ইটের আঘাতে আহত দিলীপ কুমার মারা গেছেন। তার বাসা নগরীর কোতোয়ালি মডেল থানা সংলগ্ন পানপট্টি এলাকায়। জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দিলীপের ময়নাতদন্ত হয়।

মন্তব্য করুন