পাটশিল্পে স্বল্প সুদে ঋণ দেবে ১৬ ব্যাংক

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় রফতানির সঙ্গে সংশ্লিষ্ট পাটকল ও কাঁচা পাট কিনতে ব্যবসায়ীদের ৯ শতাংশ সুদে ঋণ দেবে ১৬ ব্যাংক। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে গতকাল সোমবার ব্যাংকগুলো অংশগ্রহণ চুক্তি করেছে। কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে আয়োজিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও মনোনীত প্রতিনিধিরা সই করেন। পাট শিল্পের সহায়তায় এর আগে গত জুন মাসে ২০০ কোটি টাকার এ পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়।
কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে অংশগ্রহণ চুক্তিতে স্বাক্ষর করেন কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মলি্লক।
অনুষ্ঠানে জানানো হয়, ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে পাঁচ শতাংশ সুদে পুনঃঅর্থায়ন নিয়ে রফতানির সঙ্গে যুক্ত সরকারি-বেসরকারি পাটকল এবং রফতানিকারক ও পাট ব্যবসায়ীদের সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ দেবে। তহবিলের ৪০ শতাংশ সরকারি পাটকল, ৪০ শতাংশ বেসরকারি পাটকল এবং ২০ শতাংশ কাঁচা পাট ব্যবসায়ী বা রফতানিকারকদের জন্য নির্ধারিত রাখা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, পুনঃঅর্থায়ন চুক্তিতে স্বাক্ষরকারী ১৬টি ব্যাংকের বর্তমানে এ খাতে তিন হাজার ৭০২ কোটি টাকা ঋণ রয়েছে। ব্যাংকগুলোর এই অর্থায়নের ওপর ভিত্তি করে এ তহবিল থেকে কোন ব্যাংক কত অর্থ নিতে পারবে, তা ঠিক করা হয়েছে। এ হিসাব অনুযায়ী, ১৬টি ব্যাংকের মধ্যে সোনালী ৩১ কোটি, অগ্রণী ৪৪ কোটি, জনতা ৪৭ কোটি, রূপালী ৪২ কোটি, বেসিক ৭ কোটি, ইউসিবিএল ৬ কোটি টাকার সুবিধা পাচ্ছে। আইএফআইসি, ন্যাশনাল, প্রাইম, এবি ও মার্কেন্টাইল ব্যাংক পাচ্ছে তিন কোটি টাকা করে। এ ছাড়া উত্তরা, স্ট্যান্ডার্ড ও ব্যাংক এশিয়া ২ কোটি টাকা এবং সিটি ও ওয়ান ব্যাংক এক কোটি টাকা করে পাবে।