ব্র্যাক ব্যাংকের বাজার মূলধন বিলিয়ন ডলার ছাড়াল

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৭

সমকাল প্রতিবেদক


ব্র্যাক ব্যাংকের বাজার মূলধন মার্কিন ডলারে এক বিলিয়ন বা ১০০ কোটি ডলার ছাড়িয়েছে। তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে প্রথম কোনো ব্যাংকের বাজার মূলধন এক বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করল। এ অর্জনকে ব্যাংকটির প্রতি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন হিসেবে আখ্যায়িত করেছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর এফ হোসেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্র্যাক ব্যাংক ছাড়াও আরও চার কোম্পানির বাজার মূলধন এক ডলারের বেশি। এগুলো হলো- মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন, ওষুধ কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সিগারেট প্রস্তুত ও বিপণনকারী কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ সংস্থা ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।
সর্বশেষ গত বৃহস্পতিবার ডিএসইতে ব্র্যাক ব্যাংকের শেয়ার ৯৯ টাকা ১০ পয়সা দরে কেনাবেচা হয়েছে। ক্লোজিং প্রাইস ছিল ৯৯ টাকা ৩০ পয়সা। ব্যাংকটির মোট শেয়ার ৮৫ কোটি ৫২ লাখ ৯ হাজার ৬৯৪টি। সর্বশেষ মূল্যের হিসাবে এর বাজার মূলধন টাকার অঙ্কে ছিল ৮ হাজার ৪৭৫ কোটি টাকা। আর ক্লোজিং প্রাইসের হিসাবে বাজার মূলধন ছিল ৮ হাজার ৪৯২ কোটি টাকা। মার্কিন ডলারে এর পরিমাণ ১ দশমিক ৬ বিলিয়ন ডলার।
ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন বলেন, শেয়ারবাজার ব্র্যাক ব্যাংকের সুনির্দিষ্ট লক্ষ্য, ব্যবস্থাপনার সাফল্য ও দক্ষ মানবসল্ফপদ উন্নয়নে বিনিয়োগের স্বীকৃতি দিয়েছে। ব্র্যাক ব্যাংক ২০১৬ সালে অর্জিত অসাধারণ প্রবৃদ্ধির গতিশীলতা অব্যাহত রেখেছে এবং দেশের সেরা ব্যাংক হওয়ার অগ্রযাত্রায় দৃঢ়ভাবে এগিয়ে চলেছে।