সরকারি ব্যাংকগুলোকে বাজারে তারল্য জোগানোর পরামর্শ

সিআরআর কমানোর পর তাদের কাছে নগদ অর্থের প্রবাহ বেড়েছে

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

ওবায়দুল্লাহ রনি

বাজারে তারল্য বাড়াতে নগদ জমা সংরক্ষণের (সিআরআর) হার কমানোসহ বিভিন্ন উদ্যোগের ফলে কিছু ব্যাংকের কাছে নগদ টাকা অনেক বেড়েছে। এসব টাকার বড় অংশই বাংলাদেশ ব্যাংক বিলে খাটানোর চেষ্টা করছে ব্যাংকগুলো। গত রোববার সিআরআর কমানোর নতুন নির্দেশনা কার্যকরের দিন বাংলাদেশ ব্যাংক বিলে খাটানোর জন্য ১০ হাজার ৫৫১ কোটি টাকা নিয়ে আসে বিভিন্ন ব্যাংক। এসব অর্থের মধ্যে দেড় হাজার কোটি টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক বিলে টাকা রাখতে চাইলে তা ফেরত দেওয়ার ঘটনা সচরাচর ঘটে না।

ব্যাংকাররা বিভিন্ন ফোরামে বলে আসছেন, বাজারে তারল্য সংকট নেই। তবে তারল্যের অসমতা রয়েছে। বেসরকারি বেশিরভাগ ব্যাংক নগদ টাকার টানাটানিতে থাকলেও সরকারি ব্যাংকগুলোতে প্রচুর অলস অর্থ রয়েছে। এ ক্ষেত্রে সমতা আনতে ব্যাংকের উদ্যোক্তাদের দাবির মুখে সরকারি প্রতিষ্ঠানের আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার সুযোগ দিয়েছে সরকার, আগে যা ২৫ শতাংশ ছিল।

বাজার থেকে বিকল্প উপায়ে টাকা তুলতে ২০১৬ সালের এপ্রিলে স্বল্প মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিল চালু করা হয়। সাধারণভাবে রিভার্স রেপোর বিপরীতে টাকা তুলতে যেখানে ৪ দশমিক ৭৫ শতাংশ সুদ দিতে হয়, এখানে পাওয়া যায় ৩ শতাংশেরও কমে। গত কয়েক বছর ব্যাংকগুলোর কাছে প্রচুর তারল্য আসায় অলস অর্থ কাজে লাগাতে এ ব্যবস্থা চালু করা হয়।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক বিলে টাকা খাটাতে আসছে বেশিরভাগ রাষ্ট্রীয় মালিকানার ব্যাংক। গতকাল সোমবার সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বিডিবিএল এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের প্রধান নির্বাহীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে বিষয়টি আলোচিত হয়। যদিও বৈঠকটি ডাকা হয় ফারমার্স ব্যাংকের মূলধন জোগান বিষয়ে। গভর্নরের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে এসব ব্যাংকের প্রধান নির্বাহীরা ছাড়াও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এসকে সুর

চৌধুরী, ডেপুটি গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সমকালকে বলেন, কেন্দ্রীয় ব্যাংক চায় স্বল্প মেয়াদি বিলের বিপরীতে বিভিন্ন ব্যাংক যে টাকা রাখছে তা বাজারে যাক। এ কারণে কিছু টাকা ফেরত দেওয়া হয়েছে। যেসব ব্যাংক বেশি টাকা রাখছে, ইতিমধ্যে অনানুষ্ঠানিকভাবে তাদের কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এভাবে বাজারে তারল্য বাড়ানোর মাধ্যমে সুদহার কমানোই কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্য।

বৈঠকে উপস্থিত একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সমকালকে বলেন, ফারমার্স ব্যাংকের মূলধন জোগানের পাশাপাশি হঠাৎ বেড়ে যাওয়া ঋণের সুদহার কীভাবে আবার সিঙ্গেল ডিজিটে আনা যায়, সে বিষয়ে গতকালের বৈঠকে আলোচনা হয়েছে। আর এ জন্য প্রথমেই আমানতের সুদ যেন অস্বাভাবিক না হয়, সে পরামর্শ দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক বিলে টাকা না খাটিয়ে কম সুদে বেসরকারি ব্যাংকে রাখতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্টরা জানান, সাড়ে ৬ শতাংশের পরিবর্তে সাড়ে ৫ শতাংশ সিআরআর সংরক্ষণের নির্দেশনা কার্যকর হয়েছে গত রোববার। ওই দিন বিভিন্ন ব্যাংক বাংলাদেশ ব্যাংক বিলে খাটানোর জন্য মোট ১০ হাজার ৫৫১ কোটি টাকা নিয়ে আসে। সাম্প্রতিক সময়ে এটিই ছিল কোনো একদিনে বাংলাদেশ ব্যাংক বিলে টাকা রাখার সুবিধার প্রস্তাব। ১৩টি ব্যাংক ৭ দিন মেয়াদি বিলে ৮ হাজার ৯৯০ কোটি টাকা এবং ৬টি ব্যাংক ১৪ দিন মেয়াদি বিলে খাটানোর জন্য এক হাজার ৫৬১ কোটি টাকা নিয়ে আসে। এর মধ্যে ৭ দিন মেয়াদি বিলের সব টাকায় ২ দশমিক ৯৮ শতাংশ সুদে খাটানোর সুযোগ দেওয়া হয়। তবে ১৪ দিন মেয়াদি বিলের মাত্র ৪০ কোটি টাকা রেখে বাকি টাকা ফেরত দেওয়া হয়। গত ১ এপ্রিল থেকে ৩০ দিন মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিলের নিলাম বন্ধ আছে।

গত জানুয়ারিতে ঘোষিত মুদ্রানীতিতে আগামী জুনে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয় ১৬ দশমিক ৮০ শতাংশ। এরই মধ্যে গত ফেব্রুয়ারিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৮ দশমিক ৩৬ শতাংশ। এরপরও ব্যাংকের উদ্যোক্তাদের দাবির পরিপ্রেক্ষিতে সম্প্রতি সিআরআর কমানো হয়েছে। এ ছাড়া রেপোর সুদহার ৬ দশমিক ৭৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশে নামানো হয়েছে। সরকারি প্রতিষ্ঠানের আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখতে দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া এসব পদক্ষেপের ফলে বাজারে তারল্য আরও বাড়বে।
'অনুজরা হাল ধরলে জেতা সহজ'

'অনুজরা হাল ধরলে জেতা সহজ'

পৌষের সূচনালগ্ন জয় দিয়ে শুরু হলো টাইগারদের। সিলেটে হাড়ে এসে ...

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, স্বামী-স্ত্রী নিহত

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, স্বামী-স্ত্রী নিহত

পাবনার চাটমোহরে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের গাছের সঙ্গে ধাক্কা ...

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হামলা মেনে নেওয়া যায় না: ড. কামাল

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হামলা মেনে নেওয়া যায় না: ড. কামাল

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, 'শহীদ ...

সরকারের নির্দেশেই ঐক্যফ্রন্ট নেতাদের গাড়িবহরে হামলা: রিজভী

সরকারের নির্দেশেই ঐক্যফ্রন্ট নেতাদের গাড়িবহরে হামলা: রিজভী

সরকারের নির্দেশেই জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেনসহ অন্য নেতাদের ...

নির্বাচন প্রশ্নবিদ্ধ করে অস্বাভাবিক সরকার আনার পাঁয়তারা: ইনু

নির্বাচন প্রশ্নবিদ্ধ করে অস্বাভাবিক সরকার আনার পাঁয়তারা: ইনু

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিএনপি, জামায়াত ...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তির অভিযোগে আটক ২

প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তির অভিযোগে আটক ২

চট্টগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবার নিয়ে কটুক্তি করার ...

একই গাছে ঝুলে ছিল ২ জনের লাশ

একই গাছে ঝুলে ছিল ২ জনের লাশ

শেরপুরের শ্রীবরদীতে প্রেমিক-প্রেমিকার ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার সকালে উপজেলার ...

আমজাদ হোসেন: ২০ টাকায় শুরু ৪২ লাখে শেষ

আমজাদ হোসেন: ২০ টাকায় শুরু ৪২ লাখে শেষ

সংস্কৃতির প্রতিটি শাখাতেই যাতাযাত ছিলো তার। অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার, ...