করমুক্ত ইন্টারনেট চায় অ্যামটব

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

বিশেষ প্রতিনিধি

মোবাইল ইন্টারনেট ব্যবহারে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও অন্যান্য কর প্রত্যাহারে এবারও দাবি জানিয়েছে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ-অ্যামটব। গতকাল সোমবার এনবিআরের সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে সংগঠনের প্রতিনিধিরা বলেন, ইন্টারনেটের ওপর ভ্যাট তুলে দিলে সাধারণ মানুষের কাছে এটি সহজলভ্য হবে। এতে অপারেটরদের আয় বাড়বে ও তথ্যপ্রযুক্তির প্রসার ঘটবে, যা থেকে সরকারের রাজস্ব আরও বৃদ্ধির সুযোগ তৈরি হবে। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এ প্রস্তাব পরীক্ষা-নীরিক্ষা করে তা বিবেচনার আশ্বাস দেন।

অ্যামটব মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, বর্তমানে ইন্টারনেটের ওপর মোট ২১ দশমিক ৭৫ শতাংশ হারে ভ্যাট, সম্পূরক শুল্ক্ক (এসডি) ও সারচার্জ রয়েছে। আগামী বাজেটে এ কর অব্যাহতির প্রস্তাব করেন তিনি। আলোচনায় অ্যামটবের পক্ষ থেকে বলা হয়, কর কমালে প্রত্যন্ত অঞ্চলে অপারেটরগুলো ব্যবসা সম্প্রসারণে সক্ষম হবে। এতে করে প্রকারান্তরে বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের কাজ আরও বেগবান হবে। বতর্মানে মোবাইলের সিম পুনঃস্থাপনে ১০০ টাকা কর দিতে হয় মোবাইল অপারেটরদের। এই কর প্রত্যাহারের পাশাপাশি ফোরজির সুবিধা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে আমদানি করা মোবাইল সেটের ওপর সম্পূরক শুল্ক্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন অ্যামটব নেতারা। মোবাইল অপারেটর রবির কর্মকর্তা সাহেদ আলম বলেন, দেশে বর্তমানে মোবাইল সেটের চাহিদা রয়েছে বছরে তিন কোটি পিস। দেশের ভেতরে কিছু মোবাইল সেট উৎপাদন হলেও বেশিরভাগই আমদানি হয়। উৎপাদন ও আমদানি মিলিয়ে দেশের বাজারে হ্যান্ডসেট আসে মাত্র ৭৯ লাখ। এ অবস্থায় ফোরজি নেটওয়ার্ক ব্যবহারে সক্ষম সেট বাজারে কম। যা আছে, সেগুলোর দাম বেশি। তিনি আরও বলেন, ফোরজি নেটওয়ার্ক সাপোর্ট করে এমন সেটের ওপর আমদানি শুল্ক্ক প্রত্যাহার করা উচিত। এতে করে ফোরজি প্রান্তিক পর্যায়ে পৌঁছাবে।

জবাবে এনবিআরের সদস্য (আয়কর নীতি) কানন কুমার বলেন, দেশে ফোরজি চালু হয়েছে, কিন্তু গ্রাম-গঞ্জের সব জায়গায় থ্রিজি ঠিকমতো কাজ করে না। শুধু শহর এলাকার মানুষের জন্য ফোরজি সেটে সুবিধা চাচ্ছেন। আগে তিনি থ্রিজি নেটওয়ার্ক বিস্তারের পরামর্শ দেন। এ সময় রবির সিইও মাহতাব উদ্দীন বলেন, একেক মোবাইল অপারেটর একেকভাবে নেটওয়ার্ক কভার করে। রবি দেশের সব জায়গায় থ্রিজি পৌঁছে দিয়েছে দাবি করে তিনি বলেন, এখন ফোরজি ছড়িয়ে দিতে কাজ চলছে।

এনবিআর চেয়ারম্যান জানান, শুধু ফোরজি সাপোর্ট করে এমন হ্যান্ডসেটের ওপর শুল্ক্ক প্রত্যাহার করা যেতে পারে। এতে খুব বেশি ছাড় দিতে হবে না। তবে দেশে যারা মোবাইল হ্যান্ডসেট উৎপাদন করে, তারা কী বলে, সেটা শুনতে হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। এ নিয়ে সংশ্নিষ্টদের সঙ্গে আরও আলোচনা করা হবে বলে  জানান তিনি।
ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম ...

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর এবং কর্মকর্তাদের নির্যাতনের ঘটনা তদন্ত করছে কুয়েত ...

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নে বড়গাঁও গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ...

ভূমির রাজস্ব যায় কই

ভূমির রাজস্ব যায় কই

ভূমি খাত থেকে আদায় হওয়া রাজস্বের একটি বড় অংশ সরকারি ...

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...