অনলাইনে তাৎক্ষণিক পরিশোধ বাড়ছে

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

ওবায়দুল্লাহ রনি

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে অনলাইনে তাৎক্ষণিক পরিশোধ ব্যাপকভাবে কমে যায়। ত্রুটি সংশোধনের পর রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএসের ব্যবহার আবার বাড়ছে। গত আগস্ট মাসে এ ব্যবস্থায় ৩৩ হাজার ৩৪৬ কোটি টাকার লেনদেন হয়েছে। আগের মাসের তুলনায় যা প্রায় ৪ হাজার কোটি টাকা বা ১৩ দশমিক ৫১ শতাংশ বেশি। গত ৩১ জানুয়ারি থেকে ত্রুটি দেখা দেওয়ার পর ফেব্রুয়ারিতে লেনদেন কমে ১৫ হাজার ৩৫০ কোটি টাকায় নেমেছিল। জানুয়ারিতে যেখানে এ ব্যবস্থায় পরিশোধ হয়েছিল এক লাখ ৮৫ হাজার কোটি টাকার বেশি।

ব্যাংক খাত সংশ্নিষ্টরা জানান, বিভিন্ন সুবিধার ফলে অনলাইনে ব্যবসায়িক পরিশোধের সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হয়ে উঠেছে আরটিজিএস। বাড়তি খরচ ছাড়া গ্রাহকের নির্দেশনার বিপরীতে এ ব্যবস্থায় এক লাখ টাকার বেশি অঙ্কের পরিশোধ তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি হয়। এ ব্যবস্থায় নিজ ব্যাংকের এক শাখা থেকে অন্য শাখার গ্রাহকের পাশাপাশি আরেক ব্যাংকের গ্রাহককে পরিশোধ করা যায়। প্রতি দিন সকাল সাড়ে ১০টা থেকে ৩টা পর্যন্ত আরটিজিএসের পরিশোধ নিষ্পত্তি হয়। ২০১৫ সালের অক্টোবরে চালুর পর বর্তমানে আরটিজিএসের আওতায় এসেছে ৫৫টি ব্যাংকের ৭০০ অনলাইন শাখা।

সার্ভারে ত্রুটির বিষয়টি প্রথম ধরা পড়ে গত ৩১ জানুয়ারি। ত্রুটির বিষয়টি ধীরে ধীরে এমন পর্যায়ে পৌঁছায় যে, বিভিন্ন ব্যাংক থেকে ব্যাপক অভিযোগ আসতে শুরু করে। এর পর সংবেদনশীল পরিশোধের ক্ষেত্রে আরটিজিএস ব্যবহার না করতে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে প্রথমে মৌখিকভাবে পরামর্শ দেওয়া হয়। সমস্যার সমাধান না হওয়ায় গত ১১ ফেব্রুয়ারি সব ব্যাংকের প্রধান নির্বাহীকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে সতর্ক করে কেন্দ্রীয় ব্যাংক। চিঠিতে বলা হয়, কারিগরি ত্রুটির কারণে আরটিজিএস ব্যবস্থা ব্যবহার করে লেনদেন কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে। ত্রুটি সংশোধন না হওয়া পর্যন্ত সংবেদনশীল লেনদেন নিষ্পত্তিতে বিকল্প পদ্ধতি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়।

সংশ্নিষ্টরা জানান, দীর্ঘদিনের চেষ্টার পর গত জুলাইতে সার্ভারের ত্রুটি পুরোপুরিভাবে সংশোধন করা হয়। তবে বিষয়টি সব ব্যাংক শাখা বা ব্যবসায়ীরা ভালোভাবে না জানায় অনেকে এখনও আগের মতো আরটিজিএস ব্যবহার করে পরিশোধ করছেন না। যে কারণে এ পদ্ধতিতে লেনদেন আগের পর্যায়ে পৌঁছায়নি। সার্ভারে ত্রুটি শুরুর আগের মাস জানুয়ারিতে আরটিজিএসের মাধ্যমে মোট এক লাখ ৮৫ হাজার ৪৫৫ কোটি টাকা পরিশোধ হয়। বিভিন্ন ব্যাংকের এক লাখ ১১ হাজার ৫৪৫টি লেনদেনের বিপরীতে এ পরিমাণ পরিশোধ হয়েছিল। তবে ফেব্রুয়ারিতে মাত্র ৩৭ হাজার ১৪৬ লেনদেনের বিপরীতে পরিশোধ নেমে আসে ১৫ হাজার ৩৫০ কোটি টাকায়। পরের মাস মার্চে আরও কমে ৩০ হাজার ৪৭৩ লেনদেনের বিপরীতে মাত্র ৮ হাজার ১৪২ কোটি টাকা পরিশোধ হয়। এর পর থেকে প্রতি মাসে লেনদেন একটু করে বাড়ছে। গত এপ্রিলে আরটিজিএসে পরিশোধ হয়েছে ১২ হাজার ৩৯৩ কোটি টাকা। পর্যায়ক্রমে বাড়তে বাড়তে মে মাসে ১৪ হাজার ৩০৯ কোটি টাকা লেনদেন হয়েছে। জুনে ১৫ হাজার ২১২ কোটি টাকা, জুলাইতে ২৯ হাজার ৩৭৭ কোটি টাকা এবং আগস্ট মাসে ৩৩ হাজার ৩৪৬ কোটি টাকা পরিশোধ হয়েছে।
ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

রাশিয়া নামক এক জুজু বুড়ির ভয় ভর করেছে রিয়ালের ওপর। ...

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

'জমি চাই মুক্তি চাই' স্লোগানে ১৮৫৫ সালে সাঁওতাল নেতা সিধু, ...

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

দুনিয়াব্যাপী কমান্ডো নাইফ এবং বিশেষ ধরনের ছুরি ও চাকু 'কোল্ড ...

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

দেশের বিভিন্ন স্থানে সৃষ্ট সহিংসতা ঠেকাতে নির্বাচন কমিশনকে (ইসি) আরও ...

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

প্রতীক বরাদ্দের পরও বিএনপির নেতাকর্মীদের হয়রানি, গ্রেফতার ও সন্ত্রাসী হামলার ...

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

১ আগস্ট ১৯৭১। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ট্রাফালগার স্কয়ারে দুপুর থেকেই ...

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর গণসংযোগে হামলার ...

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগামী ...