বিদ্যুৎ সঞ্চালনে ৩৫ কোটি ডলার দেবে এডিবি

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থার উন্নয়নে ৩৫ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় দুই হাজার ৯৪০ কোটি টাকা। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিদ্যুতের ট্রান্সমিশন গ্রিড লাইন সম্প্রসারণে এ অর্থ ব্যয় করা হবে।

গতকাল অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এডিবির সঙ্গে এ বিষয়ে একটি ঋণচুক্তি সই হয়েছে। ইআরডি সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন। এছাড়া এডিবির সঙ্গে বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) মধ্যে আরও একটি চুক্তি সই হয়। এতে সই করেন পিজিসিবির পক্ষে প্রধান প্রকৌশলী প্রণব কুমার রায়।

অনুষ্ঠানে জানানো হয়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ট্রান্সমিশন সম্প্রসারণ প্রকল্পে মোট ব্যয় হবে ৫৩ কোটি ২০ লাখ ডলার। প্রকল্পে এডিবির ৩৫ কোটি ডলার ঋণের বাইরে জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজম ফান্ড (জেএফজেসিএম) ৭০ লাখ ডলার অনুদান দেবে। কোরিয়া ই-এশিয়া অ্যান্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) থেকে আসবে আরও ৫ লাখ ডলার। সরকারি তহবিল থেকে এ প্রকল্পে জোগান দেওয়া হবে ১৭ কোটি ৪৫ লাখ ডলার। এডিবির ঋণ ৫ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। প্রকল্পটি বাস্তবায়িত হবে চারটি কম্পোনেন্টের আওতায়। প্রকল্পের আওতায় গোপালগঞ্জে ৪০০/১৩২ কেভি সাবস্টেশন নির্মাণ করা হবে। বরিশাল থেকে গোপালগঞ্জ হয়ে ফরিদপুর পর্যন্ত ২৩০ কেভি সার্কিটের ১২৬ কিলোমিটার ট্রান্সমিশন লাইন স্থাপন করা হবে। এছাড়া বগুড়া থেকে রোহনপুর পর্যন্ত ১০৪ কিলোমিটার ৪০০ কেভি ডাবল সার্কিট লাইনও স্থাপন করা হবে।

কাজী শফিকুল আযম বলেন, বর্তমানে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বেড়ে ২০ হাজার মেগাওয়াট হয়েছে। এ কারণে জাতীয় গ্রিড লাইনের সম্প্রসারণ করা হচ্ছে। বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে অর্থ কোনো সমস্যা নয়। উন্নয়ন সহযোগীদের কাছ থেকে পর্যাপ্ত সহায়তা পাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, বিদ্যুৎ উন্নয়নসহ বিভিন্ন প্রকল্পে এডিবি চলতি অর্থবছরে ১ দশমিক ২০ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে। অন্যান্য উন্নয়ন সহযোগীর প্রতিশ্রুতি পরিমাণ বেড়েছে। অর্থছাড়েও গতি এসেছে। গত অর্থবছরে ৬ বিলিয়ন ডলারে বেশি অর্থ ছাড় হয়েছে। চলতি অর্থবছরে ৭ বিলিয়ন ডলার অর্থ ছাড়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য সহজে অর্জন হবে।

মনমোহন প্রকাশ বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের বিদ্যুৎ খাতের উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। কিন্তু বিদ্যুতের চাহিদা পূরণ ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আরও বিনিয়োগ দরকার। এ প্রকল্পটি বাস্তবায়নের ফলে বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার উন্নতি ঘটবে।
মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাবে দেশ

মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাবে দেশ

প্রতি বছরই আসে ১৬ ডিসেম্বর, আসে বিজয়ের দিন। আবারও 'বিজয় ...

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসন নিয়ে পুলিশের ...

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

দূরে মাইকে কোথাও বেজে চলেছে বিজয় দিবসে কচিকাঁচার কণ্ঠে আমার ...

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

ঢাকা-৪ আসনে নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে এগিয়ে আছেন মহাজোটভুক্ত জাতীয় পার্টির ...

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনে ৫ লাখ ৮ হাজার ভোটারের প্রায় অর্ধেকই ...

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

কোন দলের রং বেশি লাল। রেড ডেভিলস নাকি অল রেডসদের। ...

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বড়খেরী ও চরগাজী ইউনিয়নে আ স ম ...

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারা বাংলাদেশ মনোনীত ...