নভেম্বরে জাতীয় শিল্প মেলা

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

শিল্পোদ্যোক্তাদের সহযোগিতার লক্ষ্যে প্রথমবারের মতো জাতীয় শিল্পমেলা আয়োজন করতে যাচ্ছে সরকার। আগামী ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী এ মেলার সার্বিক ব্যবস্থাপনায় থাকছে শিল্প মন্ত্রণালয়। রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে। আধুনিক প্রযুক্তি, কাঁচামাল, অর্থায়ন, বাজার ইত্যাদিসহ শিল্পের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা উদ্যোক্তাদের কাছে তুলে ধরতে এ মেলা আয়োজন করা হচ্ছে।

মেলা আয়োজনে এরই মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুল হালিমকে প্রধান করে একটি সমন্বয়ক কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া আরও কয়েকটি উপকমিটি গঠন করা হয়েছে। মেলার অবকাঠামো তৈরির কাজ করবে গণপূর্ত বিভাগ।

শিল্প মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দেশের ২৬০টি শিল্প প্রতিষ্ঠান মেলায় তাদের পণ্য প্রদর্শন করবে। একই সঙ্গে এসব পণ্য কীভাবে উৎপাদন হয়, কোথায় বিপণন হয়, কাঁচামাল কোথায় পাওয়া যায়, দক্ষ জনবল কারা- এসব বিষয়ে আলোচনা ও সেমিনারের ব্যবস্থা থাকবে।

সংশ্নিষ্টরা মনে করছেন, এ মেলার মাধ্যমে উদ্যোক্তা, সরবরাহকারী ও ব্যবসায়ীদের মধ্যে যোগসূত্র স্থাপনের সুযোগ তৈরি হবে। এতে প্রত্যেকের দেশে-বিদেশে বাজার বাড়বে।