বাণিজ্যমন্ত্রী ও গ্রিসের রাষ্ট্রদূত বৈঠক বাণিজ্য সম্ভাবনা কাজে লাগাবে উভয় দেশ

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরও বাড়াতে আগ্রহী গ্রিস। দক্ষিণ ইউরোপের দেশটির সঙ্গে বাংলাদেশও বাণিজ্য বাড়াতে চায়। এ জন্য বাণিজ্য ও বিনিয়োগে যেসব প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো যৌথভাবে দূর করার উদ্যোগ নেবে উভয় দেশ।

গতকাল বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে ঢাকায় গ্রিসের রাষ্ট্রদূত প্যানোস ক্যালোগেরোপুলাস সৌজন্য সাক্ষাতে এসে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর আগ্রহের কথা জানান। বাণিজ্যমন্ত্রী রাষ্ট্রদূতের আগ্রহকে স্বাগত জানিয়ে দুই দেশের সম্ভাবনা কাজে লাগাতে যৌথভাবে কাজ করার আহ্বান জানান। এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন,  গ্রিসের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর সুযোগ রয়েছে। এ দেশের তৈরি পোশাক,  প্রক্রিয়াজাত খাদ্যপণ্য, জাহাজ, মাছ, পাদুকা, প্লাস্টিক ও ফার্নিচারের চাহিদা রয়েছে গ্রিসে। বর্তমানে এসব পণ্য সীমিত আকারে রফতানি হচ্ছে। রফতানি অরও বাড়াতে প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করে তা দ্রুত সমাধানের উদ্যোগ নেওয়া হবে। তিনি আরও বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। সরকার দেশে বাণিজ্য ও বিনিয়োগের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। গ্রিস এ সুযোগ গ্রহণ করলে লাভবান হবে।

গ্রিস রাষ্ট্রদূত বলেন,  খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতে গ্রিসের অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে। এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করতে চান তার দেশের উদ্যোক্তারা। এ দেশে মাছ চাষে (ফিশ ফার্মিং) গ্রিস খুবই আগ্রহী। তিনি আগামী সেপ্টেম্বরে গ্রিসে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে প্রতিনিধি দল পাঠানোর কথা বলেন।