৭ মাসে রফতানি বেড়েছে ১৩%

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

রফতানি বৃদ্ধির গতি কিছুটা কমে এসেছে। চলতি অর্থবছরের গত সাত মাসে (জুলাই-জানুয়ারি) রফতানি বেড়েছে ১৩ দশমিক ৩৯ শতাংশ। একক মাস হিসেবে জানুয়ারিতে বেড়েছে ৮ শতাংশেরও কম। জুলাই থেকে অক্টোবর চার মাসে বেড়েছিল ১৮ দশমিক ৬৫ শতাংশ। পাঁচ মাসে বেড়েছিল ১৭ দশমিক ২৪ শতাংশ। প্রথম মাস জুলাইয়ে প্রবৃদ্ধি ছিল ২০ শতাংশের মতো।

বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ নাছির সমকালকে বলেন, অন্যান্যবার জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশের অভিজ্ঞতা ছিল ক্রেতাদের। এবারও নির্বাচন সামনে রেখে অস্থিতিশীলতায় সময়মতো পণ্য বুঝে পাওয়া নিয়ে সংশয়ে ছিলেন ক্রেতাদের একটি অংশ। এ কারণে পোশাকের রফতানি আদেশ কম ছিল। এর প্রভাবে গত তিন মাসে পোশাক রফতানি বেড়েছে কম হারে। যদিও শেষ পর্যন্ত এবারের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি অন্যান্যবারের মতো হয়নি। তিনি আশা করছেন, আগামী কয়েক মাসে রফতানি প্রবৃদ্ধিতে গতি বাড়বে।

ইপিবির হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, অর্থবছরের সাত মাসে রফতানি হয়েছে দুই হাজার ৪১৮ কোটি ডলারের বিভিন্ন পণ্য। আগের একই সময়ের তুলনায় বেড়েছে ১৩ দশমিক ৩৯ শতাংশ। একক মাস গেল জানুয়ারির রফতানির পরিমাণ ৩৭০ কোটি ডলার। গত বছরের জানুয়ারির তুলনায় বেড়েছে ৭ দশমিক ৯৫ শতাংশ।