নিম্নমানের লবণের কারখানা বন্ধ করা হবে শিল্পমন্ত্রী

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০১৯     আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৯      

শিল্প ও বাণিজ্য ডেস্ক

বিএসটিআইর মাধ্যমে নিম্নমানের ভোজ্য লবণ বাজারজাতকারীদের চিহ্নিত করে কালো তালিকাভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এ ধরনের লবণ উৎপাদনকারী কারখানা বন্ধ করে দেওয়া হবে বলেও তিনি জানান। গতকাল বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে শিল্পমন্ত্রী এ কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।

বৈঠকে লবণ শিল্পের উদ্যোক্তারা বলেন, ইন্ডাস্ট্রিয়াল সল্টের নামে কোনো কোনো আমদানিকারক সোডিয়াম ক্লোরাইড আমদানি করছেন। ফলে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। তারা এ বিষয়ে সরকারের কঠোর অবস্থান চান।

শিল্পমন্ত্রী বলেন, যেসব মিল ভোজ্য লবণে পরিমিত পরিমাণে আয়োডিন মিশ্রণ করবে, সরকার তাদের স্বার্থ দেখবে। জাতীয় স্বার্থে লবণ চাষিদেরও সুরক্ষা দেওয়া হবে।

বিজেএফসিআই প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক : গতকাল বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজুমারস অ্যান্ড ইনভেক্টরসের (বিজেএফসিআই) এক প্রতিনিধি দল শিল্পমন্ত্রীর সঙ্গে বৈঠক করে। বৈঠকে এসএমই খাতের উন্নয়ন, এসএমই-বিষয়ক সাংবাদিকতার প্রশিক্ষণ, ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা সৃষ্টি, অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা বিষয়ে আলোচনা হয়। বিজেএফসিআইর চেয়ারম্যান ফারুক আহমেদ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।