ইস্পাত কারখানা করবে এনার্জিপ্যাক

প্রকাশ: ১২ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্পনগরে ইস্পাতভিত্তিক পণ্য নির্মাণে কারখানা স্থাপন করবে এনার্জিপ্যাক। এ জন্য প্রায় ১০ কোটি ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। কারখানায় ২০২২ সালের মধ্যে বড় আকারের স্টিল কনটেইনার, স্টিলের রোলসহ বিভিন্ন পণ্য তৈরি করা হবে।

দেশের বৃহত্তম এ অর্থনৈতিক অঞ্চলে কারখানা স্থাপনে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এনার্জিপ্যাককে ৩০ একর জমি দিচ্ছে। গতকাল মঙ্গলবার রাজধানীতে বেজা কার্যালয়ে সংস্থার সঙ্গে এনার্জিপ্যাকের অঙ্গ প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন ভূমি হস্তান্তরবিষয়ক চুক্তি করেছে। চুক্তিতে সই করেন বেজার নির্বাহী সদস্য মোহাম্মদ আইয়ুব ও এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের চেয়ারম্যান প্রকৌশলী রবিউল আলম।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বাংলাদেশের রফতানি খাত তৈরি পোশাক শিল্পের ওপর নির্ভরশীলতা কমিয়ে অন্যদিকে যাচ্ছে। আগে এলপিজি সিলিন্ডার আমদানি করা হতো। এখন বৈদ্যুতিক ট্র্রান্সফরমার, এলপিজি সিলিন্ডারসহ অনেক ভারী পণ্য রফতানি করে। এনার্জিপ্যাক স্টিলের কনটেইনারসহ অন্যান্য স্টিল পণ্য তৈরির পর রফতানিরও পরিকল্পনা করছে। তিনি বলেন, যেসব পণ্যের ব্যবহার অর্থনৈতিক সমৃদ্ধির সূচক নির্ধারণ করে স্টিল তার অন্যতম। বর্তমানে আন্তর্জাতিক মানদণ্ডে স্টিলের ব্যবহার হওয়া উচিত মাথাপিছু ২২৪ কেজি। ভারতে ব্যবহার হচ্ছে মাথাপিছু ৭১ কেজি। স্টিলের সবচেয়ে বেশি ব্যবহার হয় চীনে। সেখানে মাথাপিছু ৫৯০ কেজি স্টিল ব্যবহার হচ্ছে। বাংলাদেশেও ধীরে ধীরে ব্যবহার বাড়ছে।

রবিউল আলম বলেন, দেশি কোম্পানি হিসেবে এনার্জিপ্যাক জ্বালানি ও প্রকৌশল খাতে বড় বিনিয়োগ করেছে। নতুন ব্যবসায়িক উদ্যোগের পাশাপাশি নতুন কর্মসংস্থানও সৃষ্টি হয়েছে। তিনি বলেন, গত এক দশকে দেশের ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে তাদের নতুন বিনিয়োগটি সময়োপযোগী।