হোন্ডার নতুন দুই মোটরসাইকেল বাজারে

প্রকাশ: ০৮ জুলাই ২০১৯     আপডেট: ০৮ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

হোন্ডার নতুন দুই মোটরসাইকেল বাজারে

রাজধানীর হোটেল র‌্যাডিসনে হোন্ডার নতুন দুই মোটরসাইকেলের বাজারজাতকরণ অনুষ্ঠানে কর্মকর্তারা-সংগৃহীত

বিশ্বখ্যাত জাপানের হোন্ডা ব্র্যান্ডের দুটি নতুন মডেলের মোটরসাইকেল দেশের বাজারে আনল বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড। সিবিআর-১৫০আর ও সিবি-শাইন এসপি মডেলের মোটরসাইকেল দুটি তাদের সর্বশেষ প্রযুক্তির বাইক। আজ সোমবার থেকে দেশে হোন্ডার শোরুমে বাইক দুটি বিক্রি শুরু হচ্ছে।

রাজধানীর র‌্যাডিসন হোটেলে গতকাল সোমবার এক জমকালো অনুষ্ঠানে এর বাজারজাতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হোন্ডার ব্যবস্থাপনা পরিচালক হিমিহিকো কাতসুকি এবং পরিচালক ও উৎপাদন ব্যবস্থাপক সইচি সাতো।

হিমিহিকো কাতসুকি বলেন, হোন্ডা জাপানি কোম্পানি হলেও বর্তমানে এ ব্র্যান্ডের ৯৫ শতাংশ মোটরসাইকেল বিশ্বের বিভিন্ন দেশে তৈরি হয়। বাংলাদেশেও উৎপাদন শুরু হয়েছে। শুরুতে দুটি মডেল দিয়ে যাত্রা শুরু হলেও এখন নতুন অনেক মডেল আসছে। এ দেশে মানসম্মত মোটরসাইকেল উৎপাদন করে স্থানীয় বাজারের শীর্ষস্থানে যেতে চান তারা। শুরুতে বছরে এক লাখ মোটরসাইকেল উৎপাদন করার পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে উৎপাদন বাড়ানো হচ্ছে।

বাংলাদেশ হোন্ডার বিপণন কর্মকর্তা গিয়াস উদ্দিন সজীব বলেন, সোমবার থেকে হোন্ডার নতুন দুটি মডেলের মোটরসাইকেল বাজারে পাওয়া যাবে। সিবিআর-১৫০আর মডেলের একটির খুচরা মূল্য ভ্যাটসহ চার লাখ ৮০ হাজার টাকা। অন্যটির দাম ভ্যাটসহ চার লাখ ৫০ হাজার টাকা। এছাড়া সিবি-শাইন এসপি মডেলের খুচরা মূল্য ভ্যাটসহ এক লাখ ২৬ হাজার ৯০০ টাকা।

তিনি বলেন, সিবিআর-১৫০ সিসির এই মোটরসাইকেল অত্যাধুনিক অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম (এবিএস) প্রযুক্তির। চালকরা আগের চেয়ে এতে বেশি স্বস্তি পাবেন। এতে আছে পিডিএম-এফআই প্রযুক্তির ডিওএইচসি ৬-স্প্রিড ইঞ্জিন। আর সিবি-শাইন এসপি ১২৫ সিসির এই মডেলে রয়েছে পাঁচটি স্প্রিড গিয়ার-বক্স। এর ফলে অধিক গতিতেও নির্বিঘ্নে চালাতে পারবেন। এই ইঞ্জিনে ৬৫ কিলোমিটার মাইলেজ রয়েছে।