১০ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইর মামলা

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

ওজন ও পরিমাপে ঠকানোর অপরাধে ১০ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। গতকাল সোমবার রাজধানী ও গাজীপুরে পৃথক অভিযানে মামলার সঙ্গে এসব প্রতিষ্ঠানকে জরিমানাও করা হয়।

বিএসটিআই জানায়, মিনিস্টার ব্র্যান্ডের এলইডি টিভির ট্যাগ এবং বিক্রয় রসিদে সেন্টিমিটারের পরিবর্তে ইঞ্চিতে পরিমাপ উল্লেখ করায় রাজধানীর বিজয় সরণি এলাকার মিনিস্টার হাইটেক পার্কের একটি শোরুমের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বিএসটিআইর অভিযানে রাজধানীর আগারগাঁও কাঁচাবাজার এলাকার মো. খোকনের সবজি দোকান, আবদুল রাজ্জাকের মাংসের দোকান, মো. আদদোহ মুরগির দোকান ও রানা স্টোরে ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধেও মামলা করা হয়। এ ছাড়া শ্যামলীর হেনড্রিক দোকানে পাউরুটি, বিস্কুট ও কেক পণ্যের মোড়কে বাংলা ভাষায় ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ ছিল না। পাশাপাশি ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ নেই। মিরপুরের রসের ফোটা দোকানে ব্রেড পণ্যের ওজন না থাকা, বাদামের প্যাকেটে পণ্যের পরিচিতি, ওজন, মূল্য দেওয়া না থাকায় মামলা করা হয়। শেওড়াপাড়ার আলীবাবা সুইটসের কেক পণ্যের ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ না থাকায় মামলা দায়ের করা হয়। তা ছাড়া গাজীপুরের জয়দেবপুরে বেলমন্ট ফেব্রিক্সের দোকানে কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করা হয় এবং আদীরা স্টিল করপোরেশনে ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে মামলা করে বিএসটিআই।

বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট রাশিদা আক্তারের নেতৃত্বে মহানগরীর রমনা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে মান সংস্থার লাইসেন্স ছাড়া এবং অস্বাস্থ্যকর পরিবেশে পাউরুটি, বিস্কুট, কেক বিক্রি ও বিতরণ করার অপরাধে কাকরাইলে ঢাকা প্রাইম সুইটসকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। মগবাজারের গোড়মেট পেস্টি অ্যান্ড বেকারিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।