পোশাকপল্লীর ৭০ একর জমি এখনও বরাদ্দহীন

প্রকাশ: ১১ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীর পোশাক পল্লীতে এখনও ৭০ একর জমি বরাদ্দহীন রয়েছে। ঘোষণার দুই বছর পার হলেও এখনও বরাদ্দ শেষ হয়নি। নতুন করে আবারও আবেদন চেয়ে সদস্যদের চিঠি দিয়েছে বিজিএমইএ। জমির মোট মূল্যের ২৬ শতাংশ পরিমাণ অর্থ বিজিএমইএর অনুকূলে জমা দেওয়ার মাধ্যমে আগামী ৩০ আগস্টের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। গত মার্চ মাসে ঢাকা থেকে ভিডিও কনফরান্সের মাধ্যমে গার্মেন্টস পল্লীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রামের মিরসরাইয়ে ৫০০ একর জমির ওপর পোশাকপল্লীর নির্মাণ কাজ শুরু হয় দুই বছর আগে। একরপ্রতি একটি কারখানা হিসেবে মোট ৫০০ কারখানার স্থান সংকুলান রাখা হয়েছে এই পল্লীতে। ৫০ বছরের জন্য বিজিএমইএর সদস্যদের মধ্যে ভূমি ইজারা দেওয়া শুরু হয়েছে। পোশাকপল্লীর ভূমি উন্নয়ন, গ্যাস ও বিদ্যুতের সংযোগ লাইন স্থাপনের কাজ ইতিমধ্যে শুরু করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

বেজা সূত্রে জানা গেছে, একরপ্রতি ৩ কোটি টাকা মূল্যের জমি বিশেষ বিবেচনায় ১ কোটি টাকা দরে বিজিএমইএকে দেওয়া হচ্ছে। আপাতত ৫০০ একর ভূমি বরাদ্দ দেওয়া হলেও আরও ২০০ একর প্রয়োজনে বিজিএমইএকে দেওয়া হবে। বাংলাদেশের পোশাক খাতের সংস্কারবিষয়ক দুই ক্রেতা জোট ইউরোপীয় ইউনিয়নের অ্যাকর্ড এবং উত্তর আমেরিকার অ্যালায়েন্সের পক্ষ থেকে ঢাকার বাইরে স্থানান্তরের শর্ত দেওয়া ৬০ কারখানাকে পোশাকপল্লীতে বিশেষ অগ্রাধিকার দেওয়া হয়েছে। বাকি বরাদ্দের ক্ষেত্রেও ছোট এবং মাঝারি মানের কারখানাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।