বছরের প্রথম ৬ মাস আইসিবি ইসলামিক ব্যাংকের লোকসান ১৯ কোটি টাকা

প্রকাশ: ১২ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

লোকসানের ধারাতেই আছে রুগ্‌ণ আইসিবি ইসলামিক ব্যাংক। চলতি বছরের প্রথম ছয় মাসে ব্যাংকটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২৯ পয়সা। এ হিসাবে দ্বিতীয় প্রান্তিক শেষে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ব্যাংকটির লোকসান ছাড়িয়েছে ১৯ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত খবর থেকে এ তথ্য জানা গেছে। গত বছরের একই সময়ে ব্যাংকটির মোট লোকসান ছিল সাড়ে ২০ কোটি টাকা। শেয়ারপ্রতি লোকসান ছিল ৩১ পয়সা। প্রকাশিত তথ্য অনুযায়ী, বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-মার্চ) শেয়ারপ্রতি ১৫ পয়সা লোকসান হয়েছে, যা গত বছরের একই সময়ে ছিল ১৮ পয়সা। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছরের লোকসান সামান্য কমেছে।

গতকাল ব্যাংকটির শেয়ার ৩ টাকা ৬০ পয়সা থেকে ৩ টাকা ৯০ পয়সায় কেনাবেচা হয়। আগের দিনের তুলনায় শেয়ারপ্রতি ৩০ পয়সা বা পৌনে ৮ শতাংশ দর হারিয়ে সর্বশেষ ৩ টাকা ৬০ পয়সায় কেনাবেচা হয়। সার্কিট ব্রেকারের কারণে গতকাল সর্বনিম্ন এ দরেই শেয়ারটি কেনাবেচার সুযোগ ছিল।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মার্চ পর্যন্ত আইসিবি ইসলামিক ব্যাংকের আমানত ছিল ৯৮৪ কোটি টাকা। বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ৮৫৬ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ছিল ৭০৭ কোটি টাকা, যা মোট ঋণের ৮২ দশমিক ৬৫ শতাংশ।

বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন প্রায় ৬৬৫ কোটি টাকা। এরপরও মূলধন ঘাটতি রয়েছে এক হাজার ৫৭৯ কোটি টাকা। এ ছাড়া গত বছরের ডিসেম্বর পর্যন্ত হিসাবে পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ছিল এক হাজার ৭১০ কোটি টাকা। চলতি বছরের ছয় মাসের লোকসান যোগ করলে যা দাঁড়াবে প্রায় এক হাজার ৭৩০ কোটি টাকা।